সরকারকে জামিনদার রেখে অনেকে বিদেশি ঋণ ফেরত দিচ্ছে না: পরিকল্পনামন্ত্রী

|

সরকারকে গ্যারান্টার বা জামিনদার বানিয়ে বিদেশ থেকে ঋণ নিয়ে ফেরত দিচ্ছে না অনেক ব্যবসায়ী। পরে সরকারকে সে দায় নিতে হয়, যা কোনোভাবেই গ্রহণযোগ্য না; এমন মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে এসআইডির আয়োজনে বাংলাদেশ উন্নয়ন সংলাপে যোগ দিয়ে এ মন্তব্য করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, যারা এসএমই ঋণ নিতে আসেন, তাদের সম্মান করতে হবে। কেননা, কৃষক থেকে শুরু করে স্টার্টআপ উদ্যোক্তা সবাই নিয়মিত কিস্তি দেন। সেটি না করে শুধু বড়দের ঋণ দিলে চলবে না।

এম এ মান্নান আরও বলেন, আমাদের পক্ষে বিপ্লবী হওয়া সম্ভব নয়। পৃথিবীতে বিপ্লবের বাজার খুবই নিম্নমানের। বাঁচার জন্য সর্বগ্রাসী-সর্বগ্রাহী পুঁজির মডেল মানতে হচ্ছে, এর বাইরে কোনো বাজার নেই। বেঁচে থাকার জন্য দেন-দরবার ও আপস করতে হচ্ছে। চোখে দেখছি ঠিক হচ্ছে না, তবু মেনে নিতে হচ্ছে। শুধু শেখ হাসিনার জন্য নয়, আমাদের সকলের জন্য এটি বাস্তব অবস্থা। গত ১৫ বছরে সরকার যে উদ্যোগ নিয়েছে, আমরা ভালো ফল পেয়েছি। আমাদের মধ্যে সহিষ্ণুতা ও ঐক্যের প্রয়োজন আছে বলে মনে করি।

তিনি আরও বলেন, আমি জেনেশুনে বলছি, মন্ত্রী বা সংসদ সদস্য থাকার লোভে নয়; দায়িত্ববান নাগরিক হিসেবে বলছি, শেখ হাসিনার চেয়ে ভালো বিকল্প নেই। তিনি মন্দের ভালো। তার চেয়ে বিকল্প হচ্ছে, ক্ষুধার্ত অর্থনীতিতে চলে যাওয়া। আমাদেরকে তখন চলে যেতে হবে সড়কবিহীন, স্কুলবিহীন, বাতিবিহীন, নিম্ন মানের স্বাস্থ্যব্যবস্থার বাংলাদেশে। আমরা কী তেমন বাংলাদেশ চাই? অবশ্যই চাই না।

এই সংলাপে সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য অনেক তহবিলের কথা বলা হলেও ঋণ পান খুব কমই। এখনও নথি ও জামানতের জটিলতায় তারা ব্যাংকে আসতে ভয় পান। অথচ, এসব ভোগান্তি কমাতে বারবার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply