পাকিস্তানের বাজে পারফরমেন্সের কারণ মাঠের আবহ: মিকি আর্থার

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের মঞ্চে পাকিস্তনের সেই চিরচেনা রুপ। ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ। বিশ্বের বড় ভেন্যুগুলোর একটি আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পুরোটা ছিল ভারতীয়দের নীল সমুদ্র। ভিসা জটিলতায় পাকিস্তানের সমর্থকদের সংখ্যা ছিল হাতেগোনা। এমনকি টসের সময়ও দুয়ো শুনতে হয়েছে বাবর আজমকে। পুরো বিষয়টি পরিকল্পিত ছিলই বলে মনে করছেন পাকিস্তানের টিম ডিরেক্টর মিকি আর্থার।

ম্যাচশেষে দলীয় পারফরমেন্স ভালো ছিল না উল্লেখ করে পাকিস্তানের টিম ডিরেক্টর বলেন, সত্যি বলতে এটি দেখে ঠিক আইসিসি ইভেন্ট মনে হয়নি। মনে হয়েছে কোনো দ্বিপাক্ষিক সিরিজ, যেন এটি বিসিসিআইয়ের ইভেন্ট। আজ রাতে লাউড স্পিকারে দিল্ দিল্ পাকিস্তান খুব একটা শুনিনি।

যদিও বিষয়টিকে ঠিক অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না আর্থার। একই সঙ্গে এমন পরিবেশ তৈরির জন্য সরাসরি অভিযোগও করেননি সাবেক এই প্রোটিয়া ক্রিকেটার। তিনি বলেন, হ্যাঁ, (ম্যাচে) এটির ভূমিকা ছিল। তবে একে অজুহাত হিসেবে দেখাতে চাই না। কারণ সবাইকে ওই নির্দিষ্ট মুহূর্তে বাঁচতে হয়, পরবর্তী বলে কী হচ্ছে, কীভাবে ভারতীয়দের বিপক্ষে, ভারতের খেলোয়াড়দের বিপক্ষে লড়াই করব, সেটিই বড় ব্যাপার ছিল। এ (পুরো পরিবেশ) ব্যাপারে মন্তব্য করতে পারব বলে মনে হয় না। আমি জরিমানা দিতে চাই না।

পাকিস্তানি ক্রিকেটারদের ভুল ধরার পাশাপাশি ভারতীয়দের কৃতিত্ব দিতে ভুললেন না আর্থার। তিনি বলেন, আমার মনে হয়, আমাদের সামগ্রিক পারফরমেন্সে ঠিক নিজেদের মেলে ধরতে পারিনি। বড় একটা উপলক্ষ্য যেহেতু, আমাদের আরেকটু নিয়ন্ত্রণ নিতে হতো। আমরা একটু খোলসে ঢুকে গিয়েছিলাম। ২ উইকেটে ১৫৫ থেকে ১৯০-এর আশপাশে গিয়ে অলআউট হয়ে যাওয়া—মোটেও নেয়া যায় না। ভারতকে কৃতিত্ব দিতে হয়, তারা অনেক ভালো বোলিং করেছে।

আগামী ১৯ নভেম্বরে একই ভেন্যুতে বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ফাইনাল অনুষ্ঠিত হবে। সেখানেও ভারতের মুখোমুখি হওয়ার আশা করছেন আর্থার। তিনি বলেন, ভারত দলটি অনেক, অনেক ভালো একটা ক্রিকেট দল। আমার মনে হয় রাহুল (দ্রাবিড়) ও রোহিত (শর্মা) তাদের বেশ ভালোভাবে নেতৃত্ব দিচ্ছে। তাদের দেখে বেশ ভালো মনে হচ্ছে। সব কিছুই আছে তাদের। ফাইনালে আবার তাদের সঙ্গে খেলতে মুখিয়ে আছি।

এশিয়া কাপের মঞ্চেও ব্যর্থ ছিল পাকিস্তান। সেই ব্যর্থতাকে ভুলে বিশ্বকাপে দারুণ শুরুও করেছিল বাবর-রিজওয়ানরা। তবে চিরপ্রতিদ্বন্দ্বী রোহিত শর্মাদের বিপক্ষে বিশ্বকাপে শুরুর সেই সুখ সইলো না পাকিস্তানের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply