এক মিনিট ‘শব্দহীন’ ছিল ঢাকা, কর্মসূচির মধ্যেই বাজলো হর্ন

|

ছবি: সংগৃহীত

শব্দদূষণ বিষয়ে সচেতনতা বাড়াতে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন করা হয়েছে। রোববার (১৫ অক্টোবর) সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত রাজধানীতে এ কর্মসূচি পালন করা হয়। 

শব্দদূষণ রোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নেয়। শব্দদূষণের ক্ষতিকর প্রভাব থেকে মানুষকে মুক্ত রাখতে সচেতনতার অংশ হিসেবে এ কর্মসূচি পালন করা হয়। ‘শব্দদূষণ বন্ধ করি, নীরব মিনিট পালন করি’ প্রতিপাদ্যে হয় এই কর্মসূচি।

এসময় পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন সংস্থার কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের শিক্ষার্থী, স্থানীয় জনপ্রতিনিধি, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানার, ফেস্টুন নিয়ে উপস্থিত থেকে মানববন্ধন করেন। মানববন্ধন থেকে গাড়িচালকদের মধ্যে শব্দসচেতনতামূলক লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়। গাড়ি চালকদের অযথা হর্ন না বাজানোর আহ্বান জানানো হয় কর্মসূচি থেকে। তবে কর্মসূচি চলাকালেই বিভিন্ন গণপরিবহনসহ ব্যক্তিগত যানবাহন থেকে শোনা যায় বিকট শব্দের হর্ন।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, শব্দদূষণ যে একটা অপরাধ, এটা বোধগম্য করার জন্য, দেশবাসীকে সচেতন করার জন্য আমরা এ কর্মসূচি হাতে নিয়েছি। আজকে আমরা ঢাকাতে এক মিনিট কর্মসূচি করছি, কিছুদিনের মধ্যে দেশব্যাপী এটা করা হবে বলে জানিয়েছেন তিনি।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রচারণার দায়িত্বে থাকা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার বলেন, আমরা আমাদের কার্যক্রম শুরু করেছি মাত্র। এটা একদিনেই বাস্তবায়ন করা সম্ভব নয়। চেষ্টা করছি, জনগণকে সচেতন করতে। সফলতা আসতে সময় লাগবে।

রাজধানীর সচিবালয়ের পাশে ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয় সরণী মোড়, মিরপুর-১০ নং গোলচত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, বাসাবো বৌদ্ধ মন্দির ও যাত্রাবাড়ী চৌরাস্তায় এই কর্মসূচির আয়োজন করা হয়।


/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply