গাজায় আইসক্রিমের ফ্রিজার ভ্যানেই রাখা হচ্ছে মরদেহ

|

গাজায় আইসক্রিমের ফ্রিজার ভ্যানে রাখা হচ্ছে মরদেহ। লাশ দাফনের জায়গা না পাওয়ায় অস্থায়ী মর্গে পরিণত করা হয়েছে আইসক্রিমের একাধিক ভ্যানকে। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে গাজার বেশিরভাগ কবরস্থান। সেই সাথে হামলায় শয়ে শয়ে মারা যাচ্ছে মানুষ। ফলে বাধ্য হয়েই আইসক্রিমের ফ্রিজারে লাশ রাখা হচ্ছে। খবর রয়টার্সের।

গাজার শুহাদা আল আকসা নামের একটি হাসপাতালে আইসক্রিমের ভ্যানগুলোকে অস্থায়ী মর্গে পরিণত করা হয়েছে। হাসপাতালটির চিকিৎসক ইয়াসির আলি বলেন, শনাক্ত করা হয়নি এমন লাশ এখানে রাখা হয়েছে। এছাড়া আর কোনো উপায় নেই আমাদের। এই হাসপাতালের মর্গে মাত্র ১০টি মরদেহ রাখা যায়। তাই বাধ্য হয়েই আইসক্রিমের গাড়িকে অস্থায়ী মর্গে পরিণত করা হয়েছে।

তিনি আরও বলেন, লাশ দাফনের বেশিরভাগ কবরস্থানই ধ্বংস হয়ে গেছে ইসরায়েলি হামলায়। দেইর আল বালার মতো যে কয়টি গোরস্থান বাকি আছে সেখানে লাশ দাফনের আর কোনো জায়গা নেই।

কর্তৃপক্ষ বলছে, এসব ভ্যানে রাখা বেশিরগভাগ মরদেহের পরিচয় এখনও শনাক্ত হয়নি।

এদিকে, আগামী ২৪ ঘণ্টা পর গাজা উপত্যকার হাসপাতালগুলোর জ্বালানি ফুরিয়ে যাবে বলে জানিয়েছে জাতিসংঘ। এর ফলে প্রাণ হারাবেন বিপুল সংখ্যক মানুষ। রোববার (১৫ অক্টোবর) এ আশঙ্কা প্রকাশ করে জাতিসংঘ। খবর রয়টার্স।

সংস্থাটির মানবিক সহায়তা বিষয়ক কমিশনের (ওসিএইচএ) ওয়েবসাইটে প্রকাশ করা হয় এ বিবৃতি। জানানো হয়, জেনারেটর থেকে বিকল্প সহায়তা নেয়া হচ্ছিলো, কিন্তু শিগগিরই সেগুলোর জ্বালানি ফুরাবে। ফলে ঝুঁকিতে পড়বেন হাজারও রোগী। বিশেষ করে হাসপাতালের আইসিইউতে যারা রয়েছেন তারা আছে বেশি ঝুঁকিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply