বাঁচা-মরার লড়াইয়ে মালদ্বীপের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

ফিফা বিশ্বকাপের প্রাক বাছাই পর্বের ডু অর ডাই ম্যাচে মঙ্গলবার (১৭ অক্টোবর) মালদ্বীপের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচ জিতলে বিশ্বকাপের বাছাইপর্বের টিকিট পাবে হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা।

সক্ষমতা ও পরিসংখ্যানে মালদ্বীপ কিছুটা হলেও এগিয়ে। তবে লাল-সবুজ দলের সাম্প্রতিক পারফরমেন্স বলছে অন্য কথা। এই সময়ে ক্যাবরেরার শিষ্যদের সাফ অঞ্চল কিংবা কাছাকাছি যে কোনও দলকে হারানো বা রুখে দেয়ার অভিজ্ঞতা রয়েছে। সেই ধারাবাহিকতা রাখতে চান বাংলাদেশের কোচ।

সোমবার (১৬ অক্টোবর) সংবাদ সম্মেলনে হ্যাভিয়ার ক্যাবরেরা বলেন, অনেক বড় চ্যালেঞ্জের সম্মুখীন হতে যাচ্ছি আমরা। ছেলেরাও প্রস্তুত। ঘরের মাঠে খেলা হওয়াতে এই ম্যাচ নিয়ে অনেক আত্মবিশ্বাসী সবাই। আমরা জয়ের জন্যই খেলবো এবং আমরা এটা বিশ্বাস করি।

মালদ্বীপের বিপক্ষে ম্যাচকে এ বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলা হিসেবেই দেখছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে দলে নেই বেশ কিছু অভিজ্ঞ ফুটবলার। তবে নতুনদের নিয়েও অনেক আশাবাদী জামাল।

জামাল ভূঁইয়া বলেন, মালদ্বীপ যখন হোম গ্রাউন্ডে খেলে, ওরা তখন খুবই শক্তিশালী দল। কিন্তু বাইরে খেললে… ওদের কিছু দুর্বলতা আছে। আমরা আগামীকাল নিজেদের মাঠে খেলবো, আমাদের এই সুযোগটা নিতে হবে। আমাদের সমর্থকদের পাশে পেতে হবে। আমাদের মাঠে আরও প্রাণশক্তি দেখাতে হবে। কারণ, মালদ্বীপে যখন খেলেছি, তখন দেখেছি প্রাণশক্তির একটু কমতি ছিল। তাছাড়া সেখানে আবহাওয়া ভিন্ন ছিল, মাঠ ভিন্ন ছিল, ওরা তো মাঠে পানি দেয় না। ওখানে আমরা একটু আপসেট ছিলাম, কিন্তু এখন সব ঠিকঠাক আছে, দলের এটাই সঠিক ‘সেট-আপ।’ আগামীকাল কোনো অজুহাত নয়, আমাদের জিততে হবে।

দুই দলের দক্ষতার কথা উঠলেও মালদ্বীপ এগিয়ে থাকবে। ব্যক্তিগত স্কিল দেখার মতো, পাসিং ফুটবলটা ভালোই জানে দ্বীপ রাষ্ট্রটি। তাইতো অনেকটাই আত্মবিশ্বাসী মালদ্বীপ দলের কোচ আলি সুজেইন।

তিনি বলেন, দুটি দলের জন্যই এটি গুরুত্বপূর্ণ ম্যাচ। মালের ম্যাচটি ড্র হয়েছিল, দুই দল বলতে গেলে প্রায় একই রকম খেলেছিল, এটা দুর্ভাগ্য যে, আমরা গোল করে তা আগলে রাখতে পারিনি, শেষ দিকে যোগ করা সময়ে বাংলাদেশ গোল করল।

তবে নিজেদের মাঠে ক্যাবরেরার ট্যাকটিক্যাল ছকে খেলতে পারলে জয় নিয়েই মাঠ ছাড়বে লাল সবুজের বাংলাদেশ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply