অলিম্পিক গেমসে ফিরল ক্রিকেট

|

ছবি: সংগৃহীত

আনুষ্ঠানিকভাবে অলিম্পিক গেমসে অন্তর্ভুক্ত হচ্ছে ক্রিকেট। লস অ্যাঞ্জেলসে ২০২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করার অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। মুম্বাইয়ে আইওসি’র এক অধিবেশনে এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

ক্রিকেট ছাড়াও এই বৈশ্বিক ক্রীড়াযজ্ঞে অন্তর্ভুক্ত হলো সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস ও স্কোয়াশ। অবশ্য অলিম্পিক গেমসে এসব দেখা যাবে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক সংস্করণে।

১৯০০ সালের প্যারিস অলিম্পিকে প্রথম ও সবশেষ ক্রিকেট খেলা হয়। শুরুতে গ্রেট ব্রিটেন, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডসের অংশগ্রহণে নক-আউট টুর্নামেন্টের পরিকল্পনা করা হয়। তবে বেলজিয়াম ও নেদারল্যান্ডস শেষ মুহূর্তে সরে দাঁড়ায়। তাই ফ্রান্স ও গ্রেট ব্রিটেনের ‘ফাইনাল’ দিয়ে শেষ হয় ওই ইভেন্ট। উভয় দলে ১২ জন ক্রিকেটার নিয়ে হওয়া ম্যাচটি জিতে অলিম্পিকে ক্রিকেট থেকে প্রথম ও এখন পর্যন্ত একমাত্র স্বর্ণপদক পায় গ্রেট ব্রিটেন।

বেসবল ও সফ্টবল ক্রীড়া প্রোগ্রামের অংশ হিসেবে অলিম্পিক গেমসে অনেকবার দেখা গেছে। সবশেষ ২০২০ টোকিও অলিম্পিকেও এই খেলা ছিল। ল্যাক্রোস খেলাটিও অলিম্পিকে ফিরছে শত বছরের বেশি সময় পরে। ১৯০৪ সেন্ট লুইস ও ১৯০৮ লন্ডন অলিম্পিকে দেখা গিয়েছিল ১২ শতকে উত্তর আমেরিকায় জন্ম খেলাটির। ফ্ল্যাগ ফুটবল ও স্কোয়াশের অলিম্পিক অভিষেক হবে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply