আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ে আশাবাদী বাংলাদেশ ব্যাংক

|

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানান, ঢাকা সফররত আইএমএফের প্রতিনিধি দলের সঙ্গে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে সমঝোতা হয়েছে।

তিনি আরও জানান, আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় সংস্থাটির বোর্ড সভায় দ্বিতীয় কিস্তি ৬৮ কোটি ১০ লাভ ডলার ছাড় পাবে বলে আশা করা হচ্ছে। গভর্নর আবদুর রউফ তালুকদারের উপস্থিতিতে অনুষ্ঠিত বৈঠকে রিজার্ভ, মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রার বিনিময় হারসহ অর্থনীতির নানা সূচক নিয়ে আলোচনা হয়।

আইএমএফের শর্ত অনুযায়ী, নির্ধারিত পরিমাণ রিজার্ভ ধরে রাখা য়ায়নি। যদিও এখন ২৬ দশমিক ৬৮ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার রিজার্ভ আছে। বাড়েনি রাজস্ব আহরণের গতি। এসব বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে মিশনকে ব্যাখ্যা দেয়া হয়েছে বলেও জানান মেজবাউল হক।

বাংলাদেশ ব্যাংকের এই মুখপাত্রের দাবি, তাদের ব্যাখ্যায় সন্তোষ প্রকাশ করেছে আইএমএফ মিশন। মূল্যস্ফীতির লাগাম টানাই মূল লক্ষ্য। আগামী ডিসেম্বরের মধ্যে মূল্যস্ফীতি ৮ শতাংশের নিচে নামিয়ে আনার চেষ্টা চলছে।

এক প্রশ্নের জবাবে মেজবাউল হক বলেন, মানুষকে কষ্ট দিয়ে রিজার্ভ নিয়ে বসে থাকবে না বাংলাদেশ ব্যাংক। জরুরি খাদ্যপণ্যসহ প্রয়োজনীয় আমদানি বিল মেটাতে রিজার্ভ থেকে ডলার ব্যয় করা হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply