দেশে সব ধর্মের মানুষ সমান অধিকার ভোগ করবে: প্রধানমন্ত্রী

|

দেশ ও দেশের বাইরের হিন্দু সম্প্রদায়ের মানুষদের শারদীয় শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ দেশের মাটিতে সব ধর্মের মানুষ সমান অধিকার ভোগ করবে এবং যার যার ধর্ম সে সে পালন করবে।

রোববার (২২ অক্টোবর) দুপুরে ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে সবাই এক হয়ে যুদ্ধ করেছে। এই মাটিতে সকলের সমান অধিকার। সকল ধর্মের মানুষ সমান অধিকার ভোগ করবে। কেউ কারো ওপর হস্তক্ষেপ করবে না। আওয়ামী লীগ সরকার সব সময় সনাতন ধম্বাবলম্বীদের পাশে থাকে এবং থাকবে।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হারিয়েছি। পাশাপাশি আমার মা ও ভাইদেরকে হারিয়েছি। আমার আর হারাবার কিছু নেই। আমি এসেছি বাংলার মানুষের ভাগ্য গড়তে। ৭৫’এর পর বাংলাদেশকে অসাম্প্রদায়িক চেতনা থেকে দূরে সরিয়ে নেয়া হয়েছিলো। হিন্দু সম্প্রদায়ের ওপর অকথ্য নির্যাতন করা হয়েছিলো ১৯৯২ ও ২০০১ কিংবা তার আগেও অসংখ্যবার এই সম্প্রদায়ের ওপর আঘাত আসতে দেখেছি। কিন্তু আমরা আওয়ামী লীগ সবসময় আপনাদের পাশে ছিলাম, পাশে আছি।

বাংলাদেশের মানুষ উদার মনের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তারা সবসময় অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাস করে। সে কারণে আজেকে আমরা স্লোগান দেই- ধর্ম যার যার, উৎসব সবার। আমরা বিশ্বাস করি সকল ধর্ম-বর্ণের মানুষ সমান অধিকার ভোগ করবে। আমাদের ইসলাম ধর্মে, সুরা কাফিরুনে স্পষ্ট বলা আছে, লাকুম দ্বীনুকুম ওয়ালিয়াদ্বীন অর্থাৎ যার যার ধর্ম সে সে পালন করবে। কাজেই কেউ কারো ওপর হস্তক্ষেপ করবে না।

তিনি বলেন, সারা বাংলাদেশে ৩২ হাজারের বেশি পূজামণ্ডপ তৈরি হয়েছে। আমার এলাকা টুঙ্গীপাড়া-কোটালিপাড়ায় তো ৪৪০টির মতো পূজামণ্ডপ হয়। ঢাকায় এবার ২৪৬টি পূজামণ্ডপ হয়েছে। সবজায়গায় খুবই সুন্দর ও শান্তিপূর্ণভাবে পূজা হচ্ছে। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা থেকে শুরু করে সবাই আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, আজকে উৎসবের দিন। তাই কী করলাম, কী দিলাম এসব কথায় যাবো না। আমরা এই মাটির সন্তান সবাই। এই মাটিতে সবাই নিজ নিজ অধিকা নিয়ে বাস করবেন। মহান মুক্তিযুদ্ধে সবাই এক হয়ে যুদ্ধ করেছেন। কাজেই এখানে সবার সমান অধিকার রয়েছে। সেই অধিকার যাতে বলবৎ থাকে এবং প্রতিষ্ঠিত থাকে সে কাজ করে যাচ্ছি।

হিন্দু সম্প্রদায়ের মানুষদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনারা আশীর্বাদ করুন বাংলাদেশের জন্য। আজকে বাংলাদেশের যে অগ্রযাত্রা, ঘরে ঘরে খাবার আছে, বিদ্যুৎ আছে, চিকিৎসাসেবা মানুষের কাছে দিয়ে দিচ্ছি, সারা বাংলাদেশে উন্নয়নের ছোঁয়া লেগেছে।

এসময় দূর্গাপূজাকে কেন্দ্র করে কেউ যেন অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে দিকে সবাইকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply