সম্পর্ক মেরামতে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

|

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি: আল-জাজিরা।

ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক সংকটের মধ্যে দুই দেশের উত্তেজনাপূর্ণ সম্পর্ক মেরামত করার চলমান প্রচেষ্টার অংশ হিসেবে চলতি সপ্তাহের শেষের দিকে যুক্তরাষ্ট্র সফরে যাবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। মঙ্গলবার (২৪ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ২৬ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ওয়াশিংটন সফর করবেন ওয়াং ই। এ সময়ে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করবেন। এরপর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সাথেও দেখা করার কথা রয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর।

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে মতবিরোধ যাতে সংঘর্ষে না যায় এবং দু’দেশের পারস্পরিক উদ্বেগের বিষয়গুলিতে কীভাবে একসঙ্গে কাজ করতে পারে তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র আগ্রহী। এর আগে, চলতি বছরের জুনে ব্লিনকেনের চীন সফরের পর অন্যান্য মার্কিন রাজনীতিবিদরাও চীনে সফর করেছেন। বিশেষকরে, জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করতে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম বর্তমানে চীনে রয়েছেন।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমরা বিশ্বাস করি চীনাদের সাথে সরাসরি বৈঠক চ্যালেঞ্জিং সমস্যাগুলি উত্থাপন করার সর্বোৎকৃষ্ট মাধ্যম। এতে কূটনৈতিক ভুল ধারণা এবং সমস্যার সমাধান বের হয়ে আসবে। অবশ্যই এখানে দু’দেশের কূটনীতিক স্বার্থকে প্রাধান্য দেয়া হবে।

এদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রীর ওয়াশিংটন সফর প্রসঙ্গে মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, আসন্ন বৈঠকে ইসরায়েল-হামাস সংঘর্ষ, ইউক্রেন যুদ্ধ এবং দক্ষিণ চীন সাগরে ক্রমবর্ধমান উত্তেজনাসহ বিভিন্ন বিষয়ে আলাপ- আলোচনার সম্ভাবনা রয়েছে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply