হামাস গেরিলাদের সুড়ঙ্গের ভেতরে হত্যায় ইসরায়েলের নতুন অস্ত্র

|

ছবি: সংগৃহীত

হামাস গেরিলাদের সুড়ঙ্গের ভেতরেই আটকে হত্যার জন্য নতুন এক অস্ত্র তৈরি করেছে ইসরায়েল। তেল আবিবের তৈরি বিশেষ এই বোমার নাম ‘স্পঞ্জ বোম্ব’। তবে এই বোমায় নেই কোনো বিস্ফোরক, রয়েছে দু’টি ভিন্নধর্মী তরল রাসায়নিক। বিস্ফোরণের পর যা চারদিকে ছড়িয়ে গিয়ে ফোমের মতো শক্ত হয়ে যায়। মূলত, হামাসের টানেল নেটওয়ার্কের প্রবেশমুখ বন্ধ করতেই এই বিশেষ অস্ত্র ব্যবহার করবে তেল আবিব।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের তৈরি কয়েকশত কিলোমিটার দৈর্ঘ্যের টানেল নেটওয়ার্ক অনেকের কাছেই ‘মাকড়সার জাল’ হিসেবে পরিচিত। ইসরায়েলিরা যার নাম দিয়েছে ‘গাজা মেট্রো’। অবরুদ্ধ গাজায়, ইসরায়েলকে ফাঁকি দিয়ে বহির্বিশ্বের সাথে যোগাযোগের জন্য মাটির ৮০ মিটার পর্যন্ত গভীরে অবস্থিত এসব সুড়ঙ্গ ব্যবহার করে হামাস গেরিলারা।

পাশাপাশি অস্ত্রাগার ও শত্রুদের আক্রমণের জন্যও টানেলগুলো ব্যবহার করে সশস্ত্র গোষ্ঠীটি। বর্তমানে ইসরায়েলি জিম্মিদেরও মাটির নিচেই আটকে রাখা রয়েছে।

বরাবরই ইসায়েলের জন্য মূর্তিমান আতঙ্ক হামাসের টানেল নেটওয়ার্ক। এবারও স্থল অভিযানে সুড়ঙ্গ নিয়েই সবচেয়ে বেশি দুশ্চিন্তায় ইসরায়েল। আগেও এসব টানেল ব্যবহার করে বিশ্বের অন্যতম শক্তিশালী সামরিক বাহিনীকে নাস্তানাবুদ করেছিলো হামাস। ২০১৪ সালেও গাজায় ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রাণও হারিয়েছিল ইসরায়েলের অনেক সেনা।

দীর্ঘদিন ধরেই হামাসের টানেল মোকাবেলায় নানা অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে ইসরায়েল। অবশেষে তৈরি নতুন এই বোমার সফল পরীক্ষাও চালিয়েছে তেল আবিব।

অবশ্য স্পঞ্জ বোমা ব্যবহারে রয়েছে বিপত্তিও। এখনও বিপুল ইসরায়েলি জিম্মি হামাসের কাছে। টানেলের মুখ বন্ধ করে দিয়ে হামাস গেরিলাদের হত্যা করতে গেলে, মৃত্যু হতে পারে তাদেরও। বিশ্লেষকরা বলছেন, সে বিষয়টি মাথায় রেখেই অভিনব এই বোমা ব্যবহার করবে ইহুদি সেনারা।

এমএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply