বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুর ও সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষ

|

বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুর ও সাভারে বিক্ষোভ করেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার (৩০ অক্টোবর) সকাল ৯টার দিকে এসব ঘটনা ঘটে।

সকালে আশুলিয়ায় জামগড়া ও ছয়তলা এলাকায় বিক্ষোভ করে শ্রমিকেরা। এসময় ঘণ্টাখানেক টঙ্গী-বাইপাইল সড়কে যান চলাচল বন্ধ থাকে। পুলিশ জানায়, সকালে কাজে যোগ না দিয়ে সড়কে নেমে আসে শ্রমিকরা। এসময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়লে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। পরে, কয়েকটি শাখা সড়কে অবস্থান নেয় শ্রমিকরা। ঘণ্টা খানেক চলে শ্রমিক-পুলিশ ধাওয়া পাল্টা-ধাওয়া। এসময় রাবার বুলেটবিদ্ধসহ আহত হয় অন্তত ৩০ জন। শ্রমিকরা পিছু হটলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

অপরদিকে, গাজীপুরে ৬ষ্ঠ দিনের মতো বিক্ষোভে নামে শ্রমিকরা। সকাল ৯টা থেকে তারা ভোগড়া বাইপাসের আশপাশের এলাকার সড়কগুলো অবরোধ করে। এসময় তারা কয়েকটি কারখানায় ভাঙচুর এবং গাজীপুর-ময়মনসিংহ মহাসড়ক অবরুদ্ধ করে। পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করলে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে মহাসড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। এসময়, উত্তেজিত শ্রমিকরা একটি পিকআপে আগুন ধরিয়ে দেয়। ফলে ঢাকা-ময়মনসিংহ রোডে ৩ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে।

সর্বনিম্ন মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছেন বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply