এবার কম খরচে হজে যাওয়া যাবে

|

ফাইল ছবি।

চলতি বছরের জন্য নতুন হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে সচিবালয়ে হজের প্যাকেজ ঘোষণা করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

এ সময় তিনি জানান, এবার হজের প্যাকেজ দুইভাগে ভাগ করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজের মাধ্যমে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ করে হজে যেতে পারবেন। যা গতবারের চেয়ে ৯২ হাজার টাকা কম। আর যারা আরও ভালো সেবা চান, বিশেষ প্যাকেজের মাধ্যমে তারা ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা খরচ করে যেতে পারবেন।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, সরকারি ও বেসরকারি মাধ্যমে হজের সাধারণ প্যাকেজের মূল্য একই থাকবে। সে অনুযায়ী বেসরকারিভাবে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকায় হজে যাওয়া যাবে এবার।

এ প্রসঙ্গে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব ফারুক আহমদ সরদার বলেন, সরকারিভাবে নির্ধারিত সাধারণ প্যাকেজের সাথে সামঞ্জস্য রেখে বেসরকারিভাবে হজ প্যাকেজের মূল্য করা হবে। তবে কিছু ক্ষেত্রে বাড়বে। এছাড়া, আলাদা কয়েকটি ক্যাটাগরিতে বিশেষ প্যাকেজও বেসরকারি ব্যবস্থাপনায় থাকবে। শিগগিরই সংবাদ সম্মেলনের মাধ্যমে বেসরকারি ব্যবস্থাপনার হজ প্যাকেজের বিষয়ে জানানো হবে।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান আরও জানিয়েছেন, ২০২৪ সালে বাংলাদেশে হজযাত্রীর কোটা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। সরকারিভাবে যেতে পারবেন ১০ হাজার ১৯৮ জন, আর বেসরকারিভাবে যেতে পারবেন ১ লাখ ১৭ হাজার জন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply