অস্ত্র সহায়তা ঠেকাতে মার্কিন জাহাজ আটকে দিলো ফিলিস্তিনের সমর্থকরা

|

ইসরায়েলকে মার্কিন অস্ত্র সহায়তা ঠেকাতে দুঃসাহসিক ঘটনা ঘটালো ফিলিস্তিনের সমর্থকরা। ইসরায়েলের জন্য অস্ত্র ও সামরিক সরঞ্জাম বহনকারী একটি জাহাজকে রুখে দিলো তারা। খবর রয়টার্সের।

শুক্রবার (৩ নভেম্বর) ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড বন্দরে ঢুকে পড়ে কয়েক’শ বিক্ষোভকারী। অনেকেই ঝুঁকি নিয়ে মই বেয়ে উঠে পড়ে জাহাজে।

বিক্ষোভকারীদের দাবি, গাজার গণহত্যায় অস্ত্র পাঠানো বন্ধ করতে হবে। দ্রুত অস্ত্রবিরতি কার্যকরে নিতে হবে পদক্ষেপ। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে হাজির হয় পুলিশ।

মূলত ইসরায়েলের জন্য অস্ত্র বহনকারী একটি জাহাজকে রুখে দিতেই বন্দরে জমায়েত হয় তারা। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সামরিক রসদ সরবরাহের জেরে চরম ক্ষুব্ধ শান্তিপ্রিয় মানুষ। ভয়ভীতির তোয়াক্কা না করে অনেকে মই বেয়েই উঠে যান জাহাজে।

একদিন আগেই ইসরায়েলকে ১৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অনুমোদন দেয় মার্কিন প্রশাসন। যা নিয়ে ক্ষুব্ধ ছিল ফিলিস্তিনের সমর্থকরা। এমন পরিস্থিতিতে ইসরায়েলে অস্ত্র বহকারী জাহাজ বন্দরে ভেড়ানোর কথা শুনে উত্তেজনা ছড়ায় সাধারণ মানুষের মাঝে। যেকোন মূল্যে জাহাজটিকে রুখে দিতে মরিয়া হয়ে ওঠেন তারা। এমনকি জাহাজের অনেক ক্রু’ও সংহতি জানায় তাদের সাথে।

ফিলিস্তিনের সমর্থকদের বিক্ষোভে বিশেষভাবে নজর কাড়ে ইহুদি কমিউনিটির উপস্থিতি। ইসরায়েলি সহিংসতার বিরুদ্ধে জনমত গঠনে দেশের বাইরে যাওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফিলিস্তিনপন্থী বিভিন্ন সংগঠন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply