পিটার হাসকে পেটানোর হুমকি নিয়ে যা বললো মার্কিন পররাষ্ট্র দফতর

|

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকিকে ‘সহিংস বক্তব্য’ হিসেবে আখ্যা দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। এ বক্তব্যকে তারা অসহযোগিতামূলক আচরণ হিসেব উল্লেখ করেছে। বুধবার (৮ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতরের ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব মন্তব্য করেন উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল।

গত সোমবার (৬ নভেম্বর) এক সমাবেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকি দেন চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মুজিবুল হক চৌধুরী। এ সময় তার বক্তব্য ফেসবুক লাইভেও প্রচারিত হয়েছিল। পিটার হাসের উদ্দেশে মুজিবুলের দেয়া হুমকির বিষয়টি বুধবার মার্কিন পররাষ্ট্র দফতরের ব্রিফিংয়ে ওঠে।

বেদান্ত প্যাটেল বলেন, বিষয়টিকে আমি বড় পরিসরে বলতে চাই। মার্কিন কূটনীতিক ও দূতাবাসের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ধরনের সহিংস বক্তব্য খুবই অসহযোগিতামূলক আচরণের বহিঃপ্রকাশ। তিনি আরও বলেন, যে কোনো দেশের সরকার মার্কিন কূটনীতিক ও স্থাপনার নিরাপত্তা বজায় রাখতে সব ধরনের যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। এ প্রসঙ্গে ভিয়েনা কনভেনশনের বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দেন বেদান্ত প্যাটেল।

২০১৪ ও ২০১৮ সালের মতো নির্বাচনের চেষ্টা এবং বিরোধীদের গ্রেফতার প্রসঙ্গে বেদান্ত প্যাটেল বলেন, বিষয়টি নিয়ে আলাদা করে কিছু বলার নেই। তবে আমরা বাংলাদেশের কোনো রাজনৈতিক প্রার্থী বা দলকে সমর্থন করি না। আমরা আশা করি, বাংলাদেশের আগামী নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয়। সে জন্য আমরা সরকার, বিরোধী দল, সুশীল সমাজ ও অংশীদারদের সঙ্গে কাজ করে যাচ্ছি বলে জানিয়েছেন তিনি।

/এমএইচ /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply