নতুন করে পোশাক শ্রমিক নিয়োগ বন্ধের সিদ্ধান্ত

|

সব পোশাক কারখানায় নতুন করে শ্রমিক নিয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। গতকাল বৃহস্পতিবার (৯ নভেম্বর) পোশাকশিল্প মালিকদের এক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে এই সভায় একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেগুলো হলো— যেসব কারখানায় আগুন দেওয়া, ভাঙচুর বা মারামারির ঘটনা ঘটেছে, সেসব কারখানা কর্তৃপক্ষকে প্রমাণ হিসেবে ছবি ও ভিডিও ফুটেজ নিয়ে নিকটস্থ থানায় মামলা করতে হবে। অভিযুক্ত ব্যক্তিদের নাম জানা না থাকলে অজ্ঞাতনামাদের আসামি করা যাবে। আর যেসব কারখানায় আগুন দেওয়া, ভাঙচুর বা মারামারির ঘটনা ঘটেছে, সেসব ঘটনার ছবি ও ভিডিও ফুটেজ বিজিএমইএর সিস্টেম অ্যানালিস্টকে দিতে হবে। যেসব শ্রমিক কারখানায় গিয়েও কাজ করা থেকে বিরত থাকবেন বা কারখানা ছেড়ে বেড়িয়ে যাবেন, সেসব কারখানার মালিকরা বাংলাদেশ শ্রম আইনের ১৩ (১) ধারা অনুযায়ী কারখানা বন্ধ করে দেবেন।

এসব সিদ্ধান্তের মধ্যে দিয়ে পোশাক শ্রমিকদের চলমান আন্দোলনকে ঘিরে আরও কঠোর হলো কারখানা মালিকরা। বিজিএমইএ’র নেয়া এসব সিদ্ধান্তের কথা সদস্য প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে ইতোমধ্যে জানানো হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply