রেল নেটওয়ার্কে যুক্ত হলো কক্সবাজার

|

ঝিনুকের আদলে করা কক্সবাজার রেলস্টেশন।

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত ১০২ কিলোমিটার রেলপথের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে দিয়ে দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হলো সমুদ্রনগরী কক্সবাজার। ৪৮তম জেলা হিসেবে কক্সবাজার বাংলাদেশ রেলওয়ের নেটওয়ার্কে যুক্ত হলো।

সরকারপ্রধান শনিবার (১১ নভেম্বর) দুপুরে কক্সবাজারে এই রেলপথ ও কক্সবাজারের আইকনিক রেলস্টেশনের উদ্বোধন করেন।

এর আগে, সরকারপ্রধান তার বক্তব্যে বলেন, এই রেলপথের উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পেরে আমি সত্যিই খুব আনন্দিত। একটা কথা দিয়েছিলাম, কথাটা রাখলাম। আজকের দিনটি বাংলাদেশের জনগণের জন্য একটা গর্বের দিন। কক্সবাজার এমন একটি সমুদ্র সৈকত, যেটা বিশ্বে বিরল। পৃথিবীতে এত দীর্ঘ বালুকাময় সমুদ্র সৈকত নেই। এই অঞ্চলের মানুষের দাবি ছিল, এই অঞ্চলকে রেল নেটওয়ার্কে সংযুক্ত করা। আজ এই স্বপ্ন পূরণ হলো।

আরও পড়ুন: শীতে আমাদের কক্সবাজারে নিয়ে আসতেন বাবা: প্রধানমন্ত্রী

উদ্বোধনের পর কক্সবাজার-চট্টগ্রামে রেল যোগাযোগ শুরু হবে। পরে ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হবে। এজন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১ ডিসেম্বর। এদিন রাজধানী থেকে সমুদ্র নগরীতে টেন চলাচল শুরুর পরিকল্পনা করেছে রেল কর্তৃপক্ষ।

কক্সবাজারকে রেল নেটওয়ার্কে যুক্ত করতে নির্মিত নতুন রেলপথ তৈরিতে খরচ হয়েছে প্রায় ১৮ হাজার কোটি টাকা। পরে ঘুমধুম সীমান্ত পর্যন্ত সম্প্রসারিত হবে এই রেললাইন। এই প্রকল্প নির্মাণে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এশিয়ার বৃহত্তম আইকনিক এই রেলস্টেশনে রয়েছে তারকা মানের হোটেল, শপিংমল, কনভেনশন সেন্টার, রেস্টুরেন্ট, শিশু যত্নকেন্দ্র, লাগেজ রাখার লকারসহ অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply