যৌন নিপীড়নের শিকার সাবেক মার্কিন সিনেটর

|

ছবি: সাবেক মার্কিন সিনেটর মার্থা

জগিংয়ের জন্য রাস্তায় বের হয়ে যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ তুলেছেন যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর মার্থা ম্যাকস্যালি। বুধবার তিনি এ ঘটনার মুখোমুখি হন। পরে তার প্রতিরোধের মুখে নিপীড়নকারী পালিয়ে যায়। তার অভিযোগের ভিত্তিতে শুক্রবার (১০ নভেম্বর) সন্দেহভাজন একজনকে আটক করেছে পুলিশ। খবর সিএনএন’র।

বুধবার ইনস্ট্রাগ্রামে পোস্ট করে নিজের সাথের ঘটনা শেয়ার করেন ম্যাকস্যালি। তিনি জানান, আইওয়া অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটেছে। তিনি মিসৌরি নদীর তীরে জগিং করছিলেন। তখন এক ব্যক্তি এসে তাকে জড়িয়ে ধরে যৌন নিপীড়ন করতে থাকেন। নিপীড়নকারীর সঙ্গে হাতাহাতি করেন মার্থা। এক পর্যায়ে তার ধাওয়ায় ওই ব্যক্তি পালিয়ে যায়।

তিনি বলেন, ঘটনার সময় আমার সামনে দুটি পথ খোলা ছিল। লড়াই করা অথবা চুপ থাকা। আমি লড়াই করার পথ বেছে নিয়েছিলাম।

ঘটনার দুই দিন পর শুক্রবার সকালে নেব্রাস্কা অঙ্গরাজ্যের ওমাহা থেকে ডমিনিক হেন্টন (২৫) নামের একজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। পুলিশ জানিয়েছে হেন্টনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনা হবে।

উল্লেখ্য, মার্থা মার্কিন সামরিক বাহিনীর সাবেক সদস্য এবং দেশটির যুদ্ধাবিমানের প্রথম নারী চালক ছিলেন। চাকরি ছেড়ে পরে তিনি রাজনীতিতে সক্রিয় হন। রিপাবলিকান দল থেকে দুবার সিনেটর নির্বাচিত হন। ২০২০ সালে ডেমোক্রেটিক পার্টির কাছে হেরে সিনেট থেকে বিদায় নেন মার্থা। ২০১৯ সালে সিনেটর থাকাকালীন আর্মড সার্ভিসেস কমিটির সামনে সামরিক বাহিনীতে যৌন হয়রানির বিষয়ে সাক্ষ্য দেন মার্থা। সেসময় তিনি বলেছিলেন, সামরিক বাহিনীতে চাকরি করার সময় তাকে এক ঊর্ধ্বতন কর্মকর্তা ধর্ষণ করেছিলো।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply