ভারতের জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

দুই ম্যাচ আগেই চলতি বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট কেটে রেখেছিল ভারত। তাই আজকের ম্যাচটি ছিল মেন ইন ব্লু’দের নিয়মরক্ষার মাত্র। তবে বাংলাদেশের জন্য ছিল খুবই গুরুত্বপূর্ণ। কেননা ভারতকে নেদারল্যান্ডস হারাতে পারলেই চ্যাম্পিয়নস ট্রফি থেকে ছিটকে যেতো টাইগাররা। তবে কোনো অঘটন হয়নি, ডাচদের ১৬০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে রোহিত শর্মার দল। তাতেই কপাল খুলেছে বাংলাদেশের। রোহিত শর্মার দল ডাচদের বিপক্ষে জেতায় ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে টাইগারদের খেলা নিশ্চিত হয়েছে।

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে চলমান বিশ্বকাপে পয়েন্ট টেবিলের আটের মধ্যে থাকতে হতো বাংলাদেশকে। নেদারল্যান্ডস ভারতকে হারালে পয়েন্ট টেবিলেন নয়ে নেমে যেত টাইগাররা। এমন সমীকরণের ম্যাচে ডাচদের উড়িয়ে ২০২৫ সালে সাকিব আল হাসানদের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত করে দিলো রোহিত শর্মার দল। ৯ ম্যাচে দুই জয়ে ডাচদের অবস্থান সবার শেষে। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে বিশ্বকাপে ৮ নম্বরের থাকার বাধ্যবাধকতা ছিল। বাংলাদেশ ৮ নম্বরে থেকেই শেষ করেছে। 

লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ারের সেঞ্চুরির সঙ্গে ভিরাট কোহলি, রোহিত শর্মা ও শুভমান গিলের পঞ্চাশ পেরোনো ইনিংসে ৪১০ রানের পাহাড়সম পুঁজি পায় ভারত। বড় লক্ষ্য তাড়ায় নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ডাচরা থেমেছে ২৫০ রানে। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামার আগে ১৬০ রানের বড় জয়ে প্রস্তুতিটা ভালোভাবেই সারলো ভারত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply