ডলার বাজার: নতুন দর কার্যকর

|

দেড় বছরেরও বেশি সময় ধরে দেশে মার্কিন মুদ্রা ডলারের সংকট চলছে। চলতি মাসের প্রথম দিকে খোলাবাজারে দেশের ইতিহাসে রেকর্ড ১২৮ টাকা স্পর্শ করে মার্কিন এই মুদ্রা। আজ বৃহস্পতিবারও (২৩ নভেম্বর) খোলাবাজারে বিক্রি হচ্ছে ১২৩ টাকা দরে। তবে এই সংকটের মধ্যেই ডলারের দর কমিয়েছে ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) এবং ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)।

আজ সকাল থেকে নতুন দর কার্যকর হয়েছে। রেমিট্যান্স ও রফতানিকারকদের কাছ থেকে প্রতি ডলার ১১০ টাকা কেনা হচ্ছে। আমদানিকারদের কাছে ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করছে ব্যাংকগুলো। রেমিট্যান্সের ক্ষেত্রে সরকার ও ব্যাংকের প্রণোদনা অব্যাহত থাকবে। রেমিট্যান্সে অতিরিক্ত আড়াই শতাংশ প্রণোদনা দিয়ে ১১৫ টাকা ৫০ পয়সায় ডলার ক্রয় করা যাবে।

গত ৩০ অক্টোবরে ঘোষিত দর অনুযায়ী রেমিট্যান্স ও রফতানিকারকদের ডলার ১১০ টাকা ৫০ পয়সা এবং আমদানিকারকদের ডলারের দর নির্ধারণ করা হয়েছিল ১১১ টাকা। আর আন্তঃব্যাংকে ডলারের সর্বোচ্চ দর ছিল ১১৪ টাকা।

ব্যাংকাররা জানিয়েছেন, গত বছরের ডিসেম্বরে দেশের চলতি হিসাব ও আর্থিক হিসাব দুটিই নেতিবাচক ছিল। কিন্তু বর্তমানে চলতি হিসাব ৯০০ মিলিয়ন ডলারের মতো ইতিবাচক। গত বছর আমাদের বাণিজ্য ঘাটতি ছিল ৩৩ বিলিয়নের উপরে। সেটা এখন অনেক কমে এসেছে। ডলারের প্রবাহ বেড়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply