টেস্টেও শান্তর এতো তাড়াহুড়ো!

|

ছবি: সংগৃহীত

নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ও সহ-অধিনায়ক লিটন দাস না থাকায় প্রথমবারের মতো বাংলাদেশ দলের টেস্ট অধিনায়কত্ব পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। মঙ্গলবার (২৮ নভেম্বর) থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া টেস্টে টস ভাগ্য নিজের পক্ষেই এসেছে শান্তর। ব্যাটিংয়ে নেমে ভালো শুরুও পেয়েছিলেন তিনি। তবে ‘তাড়াহুড়ো’র কারণে বড় ইনিংস খেলে অধিনায়কত্বের শুরুটা স্মরণীয় করতে পারলেন না এই বাঁ হাতি ব্যাটার।

ম্যাচের ১২ দশমিক ৩ ওভারে কিউই স্পিনার এজাজ প্যাটেলের বলে বোল্ড হয়ে ফিরে যান ওপেনার জাকির হাসান। তার বিদায়ে ক্রিজে আসেন অধিনায়ক শান্ত। এজাজের পরের তিনটি মোকাবিলা করলেও কোনো রান তুলতে পারেননি তিনি।

উইকেট শিকারি এজাজ নিজের পরের ওভারে বোলিংয়ে আসলে প্রথম বলেই ছক্কা মেরে রানের খাতা খোলেন শান্ত। মাঝে একটি বল ডট দিয়ে আবার চারের বাউন্ডারি মারেন তিনি। এরপর সীমিত ওভারের ক্রিকেটের মতো ব্যাট চালাতে থাকেন এই টপ অর্ডার ব্যাটার। তার আক্রমণাত্মক ব্যাটিং কৌশল বুঝতে খুব একটা বেশি সময় লাগেনি বোলারদের।

গ্লেন ফিলিপস শান্তকে ফুল টস বল দিয়ে বড় শট খেলায় প্রলুব্ধ করছিলোই বলা যায়। ফুল টস পেয়ে ছক্কা মারার লোভ সামলাতে পারেননি শান্ত। উড়িয়ে মেরে ধরা পড়েন কেন উইলিয়ামসনের হাতে। ফলে ৩৭ রানেই থামতে হয়েছে টাইগার অধিনায়ককে। এ রান করতে তিনি খেলেন মাত্র ৩৫টি বল। ৩টি ছয় এবং ২টি চারের মার এসেছে তার ব্যাট থেকে। যদিও উইকেট পাওয়ার পর ফিলিপসের মুখভঙ্গি দেখে তাকে অবাকই মনে হচ্ছিলো। হয়তো তিনি ভাবছিলেন, এমন বলেও টেস্টে উইকেট পাওয়া যায়!

দলীয় ১০০ রানের আগেই শান্ত-জাকির বিদায় নিলেও বাংলাদেশ দলকে টানছেন মাহমুদুল হাসান জয় ও মমিনুল জুটি। জয় অর্ধশতকের দেখা পেয়েছেন আগেই। এই প্রতিবেদন লেখার সময় ৪৩ ওভারে ২ উইকেট হারিয়ে ১৪৫ রান তুলেছে বাংলাদেশ।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply