অবরোধের সমর্থনে দেশের বিভিন্ন স্থানে বিএনপির মিছিল

|

বিএনপির ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের সমর্থনে আজ বুধবারও (৬ ডিসেম্বর) দেশের বিভিন্ন স্থানে মিছিল করেছে দলটির নেতাকর্মীরা। রাজশাহী, মেহেরপুর, মুন্সিগঞ্জ, সিলেট, পঞ্চগড়, গাইবান্ধা ও খাগড়াছড়ির নানা জায়গায় কর্মসূচি পালন করে তারা।

অবরোধের সমর্থনে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে জেলা যুবদল ও ছাত্রদল। এতে অংশ নেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। বুধবার সকাল ৭টার দিকে রাজশাহী নগরীর তেরোখাদিয়া স্টেডিয়াম এলাকা থেকে মিছিলটি শুরু হয়ে সিটি হাট এলাকায় গিয়ে শেষ হয়।

এ সময় রুহুল কবির রিজভী বলেন, জনবিচ্ছিন্ন দল আওয়ামী লীগ আবারও সন্ত্রাসী কায়দায় জনগণের ভোটাধিকার হরণের পরিকল্পনা নিয়ে এখন এগোচ্ছে। বিএনপিসহ সব গণতান্ত্রিক দল চূড়ান্ত আন্দোলনে শামিল হয়ে সব অপচেষ্টা বানচাল করে দেবে।

মেহেরপুরে অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল করেছে পৌর বিএনপি। বুধবার (৬ ডিসেম্বর) ভোর সাড়ে ছয়টার দিকে মিছিলটি বের হয়। মিছিলটি মেহেরপুর-কুষ্টিয়া সড়কের প্রান্তিক সিনেমা হল এলাকায় শুরু হয়ে তাহের ক্লিনিক মোড় এলাকায় গিয়ে শেষ হয়। এ সময় মিছিলে অংশ নেয় পৌর বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

অবরোধের সমর্থনে মুন্সিগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। বুধবার সকাল ৭টার দিকে সদর উপজেলার পঞ্চসার বিনোদপুর এলাকা থেকে মিছিলটি বের হয়। পরে মিছিলটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে বিক্ষোভকারীরা সরকারের পদত্যাগ ও তফসিল বাতিলের দাবিতে বিভিন্ন শ্লোগান দেন। এ সময় মিছিলে কয়েকটি সাউন্ড বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

এদিকে, সিলেটে অবরোধের সমর্থনে মিছিল করেছে ছাত্রদলও। বুধবার দুপুরে নগরীর সোবহানিঘাট এলাকা থেকে মিছিলটি বের করে জেলা ও মহানগর ছাত্রদল। মিছিলটি কিছুদূর যাওয়ার পর নেতাকর্মীরা সড়ক অবরোধের চেষ্টা করেন। এ সময় সরকারের পদত্যাগের দাবিতে নানা শ্লোগান দেয় তারা। পরে পুলিশের উপস্থিতি টের পেয়ে সরে যান তারা। এ সময় মিছিল থেকে ২ জনকে আটক করে পুলিশ।

এছাড়া অবরোধ সমর্থনে পঞ্চগড়ে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রদল। বুধবার দুপুরে পঞ্চগড় সদর উপজেলা হেলিবোর্ড বাজার থেকে মিছিলটি বের হয়ে ব্যারিস্টার বাজারে গিয়ে শেষ হয়। এ সময় জেলা ছাত্রদলের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গাইবান্ধার পলাশবাড়ীতে অবরোধের সমর্থনে লাঠি হাতে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। বুধবার দুপুরে রংপুর-ঢাকা মহাসড়কের পলাশবাড়ীর জুনদহ এলাকায় মিছিলটি বের করেন দলটির নেতাকর্মীরা। এ সময় নেতাকর্মীরা তফসিল বাতিলসহ সরকারবিরোধী বিভিন্ন শ্লোগান দেয়।

পার্বত্য জেলা খাগড়াছড়িতেও অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল করেছে দলটির নেতাকর্মীরা। বুধবার সকালে জেলা শহরের পানখাইয়াপাড়া সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। পরে তারা ঝটিকা মিছিল বের করে। এদিকে যুবদল ও ছাত্রদল শহরের মহিলা কলেজ সড়ক, পেরাছড়া সড়কসহ বিভিন্ন এলাকায় মিছিল করেছে।

উল্লেখ্য, বুধবার (৬ ডিসেম্বর) সকাল ৬টা থেকে শুরু হয়েছে বিএনপির ডাকা দশম দফার অবরোধ। যা চলবে শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল ৬টা পর্যন্ত। এছাড়াও অবরোধের পাশাপাশি আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে মানববন্ধন কর্মসূচিও পালন করবে দলটি।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply