এন্টওয়ার্পের কাছে হেরেও গ্রুপ সেরা হয়ে নকআউট পর্বে বার্সেলোনা

|

ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে টিকিট আগেই নিশ্চিত করেছিল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। এন্টওয়ার্পের বিপক্ষে ম্যাচটি ছিল কেবলই আনুষ্ঠানিকতা মাত্র। যার ফলে সেরা একাদশে ব্যাপক পরিবর্তন এনে মাঠে নেমেছিল জাভির শীর্ষরা। ম্যাচের যোগ করা সময়ে গোল হজম করে রয়্যাল এন্টওয়ার্পের কাছে ৩-২ গোলে হেরেছে বার্সেলোনা। তবে এই ম্যাচ হারলেও গ্রুপ সেরা হয়েই নকআউটে পা রাখে জাভি হার্নান্দেজের দল।

আট পরিবর্তন এনে একাদশ সাজানোর কথা ম্যাচের আগেই বলেছিলেন বার্সেলোনা কোচ। সে অনুযায়ী ছক কষে শুরুতে ধাক্কা খায় বার্সেলোনা। দ্বিতীয় মিনিটে আর্থুর ভেরমিরেনের গোলে এগিয়ে যায় এন্টওয়ার্প। এই গোলে অবশ্য বার্সেলোনার রক্ষণের বোঝাপড়ার ভুলই বেশি।

ধীরে ধীরে ম্যাচে ফিরতে শুরু করে বার্সা। ৩৫ মিনিটে প্রথম গোছালো আক্রমণ করে জাভির দল। আর সেই আক্রমণেই ফেরান তোরেসের গোলে সমতায় ফেরে কাতালানরা। দুই ডিফেন্ডারের ফাঁক দিয়ে কিছুটা এগিয়ে রক্ষণচেরা থ্রু পাস বাড়ান লামিনে ইয়ামাল। অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়ে নিখুঁত টোকা দেন ফেররান তোরেস, বল ক্রসবারের ভেতরের দিকে লেগে জালে জড়ায়। প্রথমার্ধে ১-১ গোলের সমতা নিয়েই বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে লড়াই হয়েছে বেশ। তবে এই অর্ধেও লিড নেয় স্বাগতিক দল। নিজেদের ভুলে আবারও গোল হজম করে বার্সা। ইয়ানসেনের গোলে এগিয়ে যায় অ্যান্টওয়ার্প। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে গিউর গোলে আবার সমতায় ফেরে বার্সা। তবে পরের মিনিটেই পাল্টা আক্রমণ থেকে লিনিখেনার গোলে স্কোরলাইন ৩-২ করে অ্যান্টওয়ার্প। ওই গোলেই নির্ধারিত হয় ম্যাচের ভাগ্য।

এই ম্যাচে হারলেও ছয় ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের সেরা হয়ে শেষ ষোলোয় উঠেছে জাভির দল। এই গ্রুপ থেকে দ্বিতীয় টিকেটের লড়াই চলছিল পোর্তো ও শাখতার দোনেৎস্কের মধ্যে। শাখতারকে ৫-৩ গোলে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নেয় পোর্তো। বার্সেলোনার সমান ১২ পয়েন্ট পেলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে গ্রুপ রানার্সাআপ হয়েছে পোর্তো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply