আগরতলায় বাংলাদেশের বিজয় দিবস উদযাপন

|

আখাউড়া করেসপনডেন্ট:

ভারতের উত্তর-পূর্ব ত্রিপুরা রাজ্যের আগরতলায় উদযাপিত হলো বাংলাদেশের মহান বিজয় দিবস। শনিবার (১৬ ডিসেম্বর) সকালে ত্রিপুরাস্থ বাংলাদেশ সহকারী হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির সূচনা হয়। পৃথকভাবে রাজ্যের আরও বিভিন্ন স্থানে উদযাপন করা হলেও আগরতলার কুঞ্জবনে অবস্থিত বাংলাদেশ সহকারী হাইকমিশন প্রাঙ্গণে ছিল বিজয় দিবসের মূল আয়োজন।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও শহিদ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ। পরে একে একে রাজ্যের বুদ্ধিজীবীসহ সবাই শ্রদ্ধা নিবেদন করেন জাতির পিতার প্রতিকৃতি ও স্মৃতিসৌধে। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতাও পালন করা হয়।

এ ছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। প্রদর্শন করা হয় মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্রও। এ সময় মহান মুক্তিযুদ্ধের সব আত্মত্যাগকারী শহীদদের স্মরণে বিশেষ দোয়া প্রার্থনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ত্রিপুরা বিধানসভার ডেপুটি স্পিকার রামপ্রসাদ পাল, ত্রিপুরা বিধানসভার সাবেক স্পিকার রেবতী মোহন দাস, ত্রিপুরা রাজ্য থেকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এবং মুক্তিযুদ্ধ সম্মাননা প্রাপ্ত অধ্যাপক মিহির দেব, মুক্তিযুদ্ধ সম্মাননা প্রাপ্ত সাংবাদিক স্বপন ভট্টাচার্য, বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধা সম্মাননা প্রাপ্ত আওয়াল মিঞা, শাহাজান ভুইয়া, হিমায়েত উদ্দীন কালামসহ অনেকেই।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply