‘অ্যানিম্যাল’এ রণবীরের উগ্র পৌরুষবাদ নিয়ে সমালোচনা, নিন্দুকদের ‘জোকার’ বললেন পরিচালক

|

গত ১ ডিসেম্বর মুক্তির পরই বিশ্বজুড়ে রীতিমতো আলোড়ন সৃষ্টি করেছে সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ‘অ্যানিম্যাল’। বক্স অফিসে ব্যাপকভাবে সফল হলেও মাত্রাতিরিক্ত সহিংসতা ও রক্তে মাখামাখি দৃশ্যগুলো নিয়েও সমালোচনা চলছে ছবিটিকে নিয়ে। তবে সবচেয়ে বেশি যে কারণে সমালোচিত হচ্ছে, সেটি হলো নারী বিদ্বেষকে ‘হিরো’র তকমা দেয়া। তবে এবার এই সমালোচনা নিয়ে মুখ খুলেছেন পরিচালক। খবর আনন্দবাজার পত্রিকার।

সমালোচকরা বলছেন, এই ছবিতে নারীদের রীতিমতো ভোগ্যপণ্য হিসেবে দেখানো হয়েছে। নারীদেরকে অসম্মান করাকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন পরিচালক, এমন অভিযোগও উঠেছে। অনেকেই বলছেন, পরিচালক নিজেই ব্যক্তিগতভাবে নারীদের যে চোখে দেখেন, সেটিই ছবিতে ফুটিয়ে তুলেছেন। তবে সমালোচকদের মোটেই পাত্তা দিতে চান না পরিচালক। তিনি বলেছেন, যারা এই ছবি নিয়ে সমালোচনা করে তারা ‘জোকার’।

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে সন্দীপ বলেন, আমি এ রকমই ছবি আবারও বানাবো। অন্য কারো মতামতের প্রয়োজন নেই। যারা এই ছবির সমালোচনা করছেন, তারা অশিক্ষিত, মূর্খ। তারা নিম্ন শ্রেণির বুদ্ধিমত্তার মানুষ। কিছুই বোঝার ক্ষমতা নেই তাদের। বরং আমার মনে হয়, তারা জোকার।

তিনি আরও বলেন, নীতি নিয়ে সিনেমা বানানো যায় না। নীতি দ্বারা চালিত হয়ে সিনেমা নয়, কার্টুন বানানো যায়।

‘অর্জুন রেড্ডি’, ‘কবীর সিংহ’র পর ‘অ্যানিম্যাল’ সন্দীপের তৃতীয় সিনেমা। তার পরিচালিত আগের দুটি সিনেমা নিয়েও এই একই ধরনের অভিযোগ উঠেছিল। হিংসা, সহিংসতা, খুন আর নারীর প্রতি অসম্মানকে নিজের ছবিতে যেন শিল্পের মর্যাদা দেন সন্দীপ। এ নিয়ে বরাবরের মতো সমালোচনা হলেও তাতে কান দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন পরিচালক। এমনকি এই ধরনের ছবি তিনি আরও বানাবেন বলেও স্পষ্ট জানিয়ে দিলেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply