লাভা উদগীরণের দৃশ্য হয়ে উঠছে অপরূপ

|

বিস্তৃত এলাকা জুড়ে ফুটছে আগুনের ফুলকি, আর সেই আলোর রশ্মি ছড়িয়ে পড়ছে আকাশে। এ যেন উত্তপ্ত লাভার এক ঝর্ণা। পর্বতের সাড়ে তিন কিলোমিটারের ফাটল দিয়ে প্রতি সেকেন্ডে লাভা উদগীরণ হচ্ছে ১শ’ থেকে ২শ’ ঘনমিটার। যা দেখা যাচ্ছে ৪২ কিলোমিটার দূরে রাজধানী রিকজাভিক থেকেও। ভয়ানক এই দৃশ্য মুগ্ধ করছে পর্যটকদের। খবর দ্য গার্ডিয়ানের।

এক পর্যটক তার অনবদ্য অভিজ্ঞতা বলছেন এটাকে, অসাধারণ! ভয়ংকর সুন্দর এ দৃশ্য। এমন দৃশ্য প্রতিদিন দেখার সুযোগ হয় না। আরেকজন দর্শনার্থী বলছেন, এটি চমৎকার একটি দৃশ্য। তবে একটাই আফসোস, অনেক দূর থেকে দেখতে হচ্ছে। আমি জানি, এটা নিরাপদ নয়। কিন্তু দৃশ্যটি এতোটাই আকর্ষণ করছে আমাকে, যে কাছে যেতে ইচ্ছা করছে।

তবে বের হওয়া লাভা জনবসতিতে ছড়িয়ে পড়ার শঙ্কায় চার হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। মাত্র ১৫ কিলোমিটার দূরেই আইসল্যান্ডের জাতীয় বিমানবন্দর। তাই জারি করা হয়েছে বাড়তি সতর্কতাও। সপ্তাহব্যাপী শক্তিশালী ভূকম্পনের পর সোমবার (১৮ ডিসেম্বর) থেকে ব্যাপক আকারে লাভা উদগীরণ শুরু হয় গিরিটি থেকে।

উল্লেখ্য, দুটি টেকটোনিক প্লেটের বিপরীতমুখী অবস্থানের কারণে মাঝেমধ্যেই ভূমিকম্প হয় আইসল্যান্ডে। এমন কম্পনের ফলে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনাও নিয়মিত। ২০২১ সালেও টানা ছয়মাস লাভা উদ্গীরণ হয় এই আগ্নেগিরি থেকে। তখনও অগ্ন্যুৎপাতের সেই দৃশ্য দেখতে ভিড় জমান লাখো দর্শনার্থী।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply