২৪-এ মেসির সামনে যেসব মাইলফলক

|

লিওনেল মেসির শোকেসে হয়তো আর জায়গা নেই! বিশ্বকাপ থেকে বিশ্বসেরা সবই রয়েছে তার ঝুলিতে! তবে ২০২৪ সালে জাতীয় দলের হয়ে আরও দুইটি ট্রফি জিততে পারেন এই মহানায়ক। ক্লাবের হয়ে সম্ভাবনা রয়েছে ৫টি ট্রফি জেতার। সম্ভাবনা রয়েছে ব্যক্তিগত অর্জনের পাল্লাও আরও ভারী করার।

আগামী বছর কোপা আমেরিকার মিশন দিয়েই নিজের ট্রফি জেতার যাত্রা শুরু করতে পারেন এই মহানায়ক। জিতলে তার ঝুলিতে যাবে আরও একটি কোপার ট্রফি। এছাড়াও রয়েছে প্যারিস অলিম্পিক। সেখানেও সুযোগ রয়েছে স্বর্ণপদক জেতার।

এছাড়া ক্লাবের হয়েও জিততে পারেন ৫টি ট্রফি। যার মধ্যে রয়েছে, কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপ, এমএলএস কাপ, এমএলএস সাপোর্টার্স শিল্ড, লিগস কাপ ও ইউএস ওপেন কাপ। এছাড়া ব্যক্তিগত বিভিন্ন অর্জনের মধ্যে নিজের করে নিতে পারেন এমএলএস এম ভি পি অ্যাওয়ার্ডস ও এমএলএস গোল্ডেন বুট।

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন আলবিসেলেস্তারা। ২০২৪ সালেও শিরোপা ধরে রাখার প্রত্যয়েই মাঠে নামবে তারা। সাম্প্রতিক ফর্মও কথা বলছে তাদের পক্ষে। তাই ফেবারিট হিসেবেই কোপা মিশনে যুক্তরাষ্ট্র যাবে মেসি বাহিনী। ২০ জুন থেকে শুরু হওয়া কোপার ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ জুলাই।

এছাড়া মেসির সামনে সুযোগ আছে আরেকটি অলিম্পিক স্বর্ণ জেতারও। জানুয়ারির শেষ দিকে প্রি অলিম্পিক চ্যাম্পিয়নশিপ খেলবে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল। যদি তারা উত্তীর্ণ হতে পারে, তবেই মূলপর্বে লড়াইয়ের সুযোগ পাবে আলবিসেলেস্তেরা।

আর মূল লড়াইয়ে অনূর্ধ্ব-২৩ দলের পাশাপাশি খেলতে পারবেন বেশি বয়সী তিনজন খেলোয়াড়। গুঞ্জন আছে আর্জেন্টিনা মূল লড়াইয়ে সুযোগ পেলে সেখানে খেলতে পারেন মেসিও।

এদিকে ইন্টার মায়ামিতে যোগ দিয়েই ইতিহাস গড়ে দলটিকে প্রথম ট্রফি এনে দিয়েছেন মেসি। ফলে আগামী বছর মেজর লিগ সকারে পুরোটাই খেলার সুযোগ পাবেন এই মহাতারকা। মায়ামির নতুন সংযোজন লুইস সুয়ারেজও খেলবেন নতুন মৌসুমে। তাই প্লে-অফে চোখ রেখেই মাঠে নামবে ইন্টার মায়ামি।

মায়ামির হয়ে তার পরবর্তী লক্ষ্য ২০২৪ লিগস কাপের শিরোপা । তৃতীয় যে শিরোপাটি মায়ামিকে জেতাতে পারেন মেসি, সেটি ইন্টার-আমেরিকান কাপ। গত মৌসুমে লিগস কাপ জেতার কারণেই মূলত এই টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েছে ইন্টার মায়ামি।

লিওর সামনে এবার কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপ জেতারও দারুণ সুযোগ রয়েছে। এই টুর্নামেন্টে সরাসরি শেষ ষোলোয় খেলবে মায়ামি। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলে বছরের শেষ দিকে ইন্টারকন্টিনেন্টাল কাপে খেলার সুযোগ পাবে মেসি-সুয়ারেজরা। আর সবশেষ মায়ামির ইউএস ওপেন কাপ জিতে শেষ করতে পারেন ২০২৪।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply