ইরাকে যুক্তরাষ্ট্রের হামলা, মিলিশিয়া বাহিনীর কয়েকজন নিহতের দাবি

|

ফাইল ছবি

ড্রোন হামলায় তিন মার্কিন সেনা আহতের জেরে ইরান সমর্থিত ইরাকের মিলিশিয়া বাহিনীগুলোর অবস্থানে পাল্টা হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন সোমবার (২৫ ডিসেম্বর) রাতে এক বিবৃতিতে বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কাতায়েব হিজবুল্লাহ এবং ইরাকের সহযোগী গোষ্ঠীর ব্যবহার করা বিভিন্ন লক্ষ্যে হামলার নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সেক্রেটারি জাস্টিন লয়েড বলেন, স্পষ্ট করতে চাই প্রেসিডেন্ট এবং আমি যুক্তরাষ্ট্র, আমাদের সৈন্য এবং আমাদের স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দ্বিধা করবো না।

ইউএস সেন্ট্রাল কমান্ড বলছে, তাদের হামলাগুলো লক্ষ্যবস্তু ও মিলিশিয়াদের স্থাপনাগুলোকে ধ্বংস করেছে। সম্ভবত বেশ কয়েকজন কাতায়েব হিজবুল্লাহ যোদ্ধা নিহতও হয়েছেন। তবে কোনো বেসামরিক লোক মারা যায়নি বলে দাবি তাদের।

সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল এরিক কুরিলা এক বিবৃতিতে বলেন, ইরাক ও সিরিয়ায় জোট বাহিনীর ওপর হামলার জন্য সরাসরি দায়ী গোষ্ঠীদের জবাবদিহি করাতে এবং তাদের ধারবাহিক হামলার সক্ষমতা কমাতে তারা (যুক্তরাষ্ট্র) এই হামলা চালাচ্ছেন।

এর আগে, ইরাকের এরবিলে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে আত্মঘাতী ড্রোন হামলা চালানো হয়। এতে তিন মার্কিন সেনা আহত হন। এদের একজন গুরুতর বলা হলেও তাদের নাম ও পরিচয় প্রকাশ করেনি পেন্টাগন। এ ঘটনার পর মার্কিন সামরিক বাহিনীকে ইরাকে হামলার নির্দেশ দেন প্রেসিডেন্ট বাইডেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply