নির্বাচন বানচাল দেশের স্থিতিশীলতা বিনষ্টের অপচেষ্টা: আইসিএলডিএস

|

ইনস্টিটিউট অব কনফ্লিক্ট ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ (আইসিএলডিএস) বলছে, নির্বাচন বানচালের চেষ্টা মূলত দেশের স্থিতিশীলতা বিনষ্টের অপচেষ্টা মাত্র। নির্বাচন ও স্থিতিশীলতা বিষয়ক এক নাগরিক সংলাপে এ কথা বলে সংস্থাটি।

তাদের ভাষ্য, একটি পক্ষ দেশের মানুষের কল্যাণের বিপরীতে বিদেশি শক্তিকে প্রভাবিত করে অগ্রগতি ও গণতন্ত্রের গতিধারাকে রুখে দেয়ার চেষ্টায় ব্যস্ত। সহিংসতা ও নাশকতাকে পুঁজি করে দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টির মাধ্যমে স্থিতিশীলতা বিনষ্টের ষড়যন্ত্রের ছক কষছে তারা। নির্বাচন স্থিতিশীলতার মৌলিক উপাদান। নির্বাচন বানচাল মূলত স্থিতিশীলতা বিনষ্টের একটি অপচেষ্টা মাত্র।

তারা আরও জানায়, নির্বাচনে মানুষের অংশগ্রহণের ব্যাপকতা দৃশ্যমান। গণতন্ত্র সুরক্ষিত করতে নির্বাচনের গুরুত্ব অপরিসীম।

তারা মনে করে, প্রজাতন্ত্রের মালিক জনগণ এবং জনগণের নির্বাচিত প্রতিনিধিরাই দেশ পরিচালনা করবে। গণতন্ত্রের মূল ভিত্তি স্থাপিত হয় অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে। জনগণের সমর্থনপুষ্ট রাজনৈতিক দল দেশ শাসনের ম্যান্ডেট নিতে নির্বাচনের মাধ্যমে জনগণের ভোটে জয়লাভ করে ক্ষমতায় আহরণ করবে।

নাগরিক সংলাপে বক্তারা মন্তব্য করেন, প্রচলিত এই গণতান্ত্রিক ধারা অনুসরণ করে নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবিলা করার সৎ সাহস দেখাতে বিগত কয়েকটি জাতীয় নির্বাচনে কিছু রাজনৈতিক দল ব্যর্থ হয়েছে। ক্ষমতার পালা বদলের জন্য নির্বাচনের গণতান্ত্রিক পথ থেকে সরে গিয়ে তারা একাধিকবার নির্বাচন বর্জন করে দেশে সাংবিধানিক সংকট তৈরি করার চেষ্টা করেছে। এই নির্বাচনেও তার ব্যতিক্রম হয়নি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply