‘আর্থিক খাতে সুশাসন এখনও বড় চ্যালেঞ্জ’

|

ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হতে বড় চ্যালেঞ্জ আর্থিক খাতে সুশাসন প্রতিষ্ঠা। খেলাপি ঋণ কমাতে কার্যকর উদ্যোগ না নিলে ২০৪১ এর পর উন্নত দেশ হিসেবে মর্যাদা ধরে রাখা কঠিন হবে বলে মন্তব্য করেছেন গবেষক ও ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত ‘বিল্ডিং-এ রেজিলিয়েন্ট ইকোনমি ফর ভিশন ২০৪১’ শীর্ষক সেমিনারে তারা এ কথা বলেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতিবিদ ড. মাশরুর রিয়াজ। তিনি বলেন, আর্থিক খাতে সুশাসন এখনও বড় চ্যালেঞ্জ। বাংলাদেশে পণ্য উৎপাদন খরচ এখনও অনেক প্রতিযোগীর চেয়ে কম। ফলে নতুন বছরে কৃষি ও আইসিটি ঘিরে রফতানির বড় বাজার তৈরি হতে পারে। কিন্তু কর্মীদের দক্ষতা ও পণ্যের মানে মার খাচ্ছে বাংলাদেশ।

এ সময় কাস্টমস জটিলতায় মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ায় রফতানি বন্ধের অভিযোগ করেন ব্যবসায়ীরা। জবাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মাসুদ সাদিক বলেন, ব্র্যান্ডের অনুমোদিত ব্যবসায়ী সঠিক দাম ঘোষণা করে পণ্য রফতানি করলে সমস্যা থাকবে না।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস বলেন, ব্যবসায়ীরা যদি নিজেদের সঠিক কাজটি করেন তাহলে কোনো স্যাংশনের প্রভাবই বাংলাদেশে পড়বে না।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply