শূন্য রানে শেষের ছয় উইকেট হারিয়ে লজ্জার রেকর্ড ভারতের

|

ছবি: সংগৃহীত

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে কেপ টাউনে ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের আগুন ঝড়ানো বোলিংয়ে প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানেই গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে খেলতে নেমে সুবিধা করতে পারেনি সফরকারীরাও। নাটকীয় ধসে ভারত অল আউট হয়ে গেছে মাত্র ১৫৩ রানে। ভারত নিজেদের শেষ ৬ উইকেট হারিয়েছে শূন্য রানে। টেস্ট ইতিহাসে এমন ঘটনা ঘটল এই প্রথমবার।

বুধবার (৩ জানুয়ারি) কেপ টাউনের নিউল্যান্ডস স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে মোহাম্মদ সিরাজের তাণ্ডবে প্রথম ইনিংসে স্রেফ ৫৫ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। জবাবে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারে যশস্বী জয়সওয়াল ফিরলেও ভারত শুরুটা পেয়েছিল দারুণ। ১ উইকেট হারিয়েই দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের স্কোর পেরিয়ে যায় সফরকারীরা।

৫০ বলে ৩৯ রানের ইনিংসে রোহিত শর্মা ও ৫৫ বলে ৩৬ রানের ইনিংস খেলা শুভমান গিল ছিলেন ইতিবাচক। রোহিতের সঙ্গে ৫৫ রানের পর কোহলির সঙ্গে গিলের জুটিতে ওঠে ৩৩ রান। মাঝে ৩ ওভারের মধ্যে গিল ও শ্রেয়াস আইয়ার ফিরলেও লোকেশ রাহুল ও কোহলির জুটিতে ভারত এগোচ্ছিল ভালোভাবেই। রাহুল অবশ্য শুধু সঙ্গই দিচ্ছিলেন কোহলিকে, ৪৩ রানের জুটিতে তার অবদান ছিল ৮ রান। পেসবান্ধব ও বাড়তি বাউন্সের উইকেটে ৩৩ ওভার শেষে ভারতের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৫৩ রান। অর্থাৎ তাদের লিড ছিল ৯৮ রানের। চমকপ্রদ পরিস্থিতিতে সেই লিড আর বাড়িয়ে নিতে পারেনি সফরকারীরা।

৩৪তম ওভারেই শুরু হয় ভারতের অভূতপূর্ব ধসের। ধ্বংসযজ্ঞের শুরুটা করেন লুঙ্গি এনগিডি, ইতি টানেন কাগিসো রাবাদা। টেস্টে কোনো ইনিংসে কোনো রান যোগ না করেই সবচেয়ে বেশি উইকেট হারানোর বিব্রতকর রেকর্ড এটি। শেষ ৬ উইকেটের তিনটি নেন এনগিডি, দুটি পান রাবাদা। বাকিটি রানআউট। আফ্রিকার হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি ও নান্দ্রে বার্গার। ব্যাটিং ধসের পরও প্রথম ইনিংসে ৯৮ রানের লিড এই ম্যাচে এগিয়ে রেখেছে ভারতকে।

এর আগে, টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। বিশেষ করে মোহাম্মদ সিরাজের। টপ অর্ডারের চার ব্যাটার পার করতে পারেননি দশ রানের কোঠাও। এমন কী এই চার ব্যাটারের মধ্যে অধিনায়ক ডিন এলগার করেন সর্বোচ্চ ৪ রান। এইডেন মার্করাম ২, টনি ডি জর্জি ২ ও ত্রিশান স্টাবস করেন ৩ রান। এই চার জনের মধ্যে ৩টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ, একটি নেন জসপ্রিত বুমরাহ।

১২ রান করা ডেভিড বিংহ্যামকে ১২ রানে ফেরান সিরাজ। এরপর ১৫ রান করা কাইল ভেরিনে ও শূন্য রান করা মার্কো ইয়ানসেনকেও ফিরিয়েছেন সিরাজ। কেষব মহারাজকে ৩ রানে ফিরিয়েছেন মুকেশ কুমার। খানিক বাদে নান্দ্রে বার্গারকে ফেরান বুমরাহ। প্রোটিয়াদের শেষ ব্যাটার হিসেবে বিদায় নেন কাগিসো রাবাদা। তাকে প্যাভিলিয়নে ফেরান মুকেশ। ভারতের হয়ে মোহাম্মদ সিরাজ নেন ৬ টি উইকেট। এছাড়াও ২টি করে উইকেট পান মুকেশ কুমার ও জাসপ্রিত বুমরাহ।

এর আগে প্রথম টেস্ট ইনিংস ও ৩২ রানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। সিরিজ হার এড়াতে এই টেস্ট জিততেই হবে ভারতকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply