ভোট: সাইবার হামলার শঙ্কা, সতর্কবার্তা ইসির

|

শুরু হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে এই ভোটগ্রহণ। তবে নির্বাচনকে ঘিরে সাইবার হামলা হতে পারে বলে শঙ্কা রয়েছে। তাই সাইবার হামলার ঝুঁকি এড়াতে সব কর্মকর্তাকে সতর্ক বার্তা ও ডিভাইস ব্যবহারের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির সিস্টেম এনালিস্টের নির্দেশনায় বলা হয়েছে, বিজিডি ই-গভর্নমেন্ট সিআইআরটি কর্তৃক প্রকাশিত সাইবার থ্রেট অ্যালার্ট ‘বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন’ প্রতিবেদন অনুযায়ী ফিশিং আক্রমণ থেকে ইসির সব ‘এন্ডপয়েন্ট ডিভাইস’- ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য ব্যক্তিগত পর্যায়ে যথাযথ ব্যবস্থা নেয়া ও সতর্কতা অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরও বলা হয়েছে, পৃথিবীতে প্রতিনিয়ত কোটি কোটি ফিশিং লিংকের উৎপত্তি হচ্ছে এবং বিভিন্ন মেইলে তা পাঠানো হচ্ছে। দুষ্কৃতিকারীরা এসব ফিশিং মেইল পাঠানোর মাধ্যমে ইউজারের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করে। বর্তমানে শুধু ই-মেইলই না বরং মোবাইলফোনে এসএমএস অথবা হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জারের মতো ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস অপব্যবহার করেও ফিশিং লিংক ছড়ানো হচ্ছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম, ক্যান্ডিডেট ম্যানেজমেন্ট সিস্টেম, স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপসহ অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে নির্বাচনি কার্যক্রমে। এছাড়াও ইসির রয়েছে জাতীয় পরিচয়পত্র সার্ভার, যেখানে সংরক্ষিত আছে দেশের ১২ কোটির মতো নাগরিকের তথ্য।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply