বিএনপি ছেড়ে নৌকায় চড়ে বিজয়ী শাহজাহান ওমর

|

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে ৯৫ হাজার ৪৭৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী (নৌকা) শাহজাহান ওমর। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকের পার্টির (গোলাপ ফুল) আবু বকর সিদ্দিক পেয়েছেন ১ হাজার ৬২৪ ভোট। ফলে ৯৩ হাজার ৮৫৪ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন বিএনপি ছেড়ে সম্প্রতি আওয়ামী লীগে যোগ দেয়া শাহজাহান ওমর।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। রোববার রাতে বেসরকারিভাবে এই ফলাফল ঘোষণা করা হয়।

আসনটিতে কেন্দ্র ছিল ৯০টি। ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ১৩ হাজার ১৫ জন। এর মধ্যে বৈধ ভোট ৯৯ হাজার ৮৯০টি। বাতিল হয়েছে ১ হাজার ৪২৫টি ভোট।

শাহজাহান ওমর, আবু বকর সিদ্দিকসহ আসনটিতে প্রতিদ্বন্দ্বিতা করেন ৮ প্রার্থী। বাকিদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী (ট্রাক) আবুল কাশেম ফখরুল ইসলাম পেয়েছেন ৩৭০ ভোট, প্রার্থিতা থেকে সরে যাওয়া (ঈগল) এম মনিরুজ্জামান পেয়েছেন ৬২৫ ভোট, বাংলাদেশ কংগ্রেস পার্টির (ডাব) মজিবুর রহমান পেয়েছেন ১৪২ ভোট, তৃণমূল বিএনপি মনোনীত (সোনালী আঁশ) জসিম উদ্দিন তালুকদার পেয়েছেন ২৮২ ভোট, জাতীয় পার্টির (লাঙ্গল) এজাজুল হক পেয়েছেন ১ হাজার ২৭২ ভোট এবং সাংস্কৃতিক মুক্তিজোট মনোনীত (ছড়ি) মামুন সিকদার পেয়েছেন ৯৭ ভোট।

প্রসঙ্গত, দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগে যোগ দেন শাহজাহান ওমর। বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন তিনি। পরে তাকে দলটি থেকে বহিষ্কার করা হয়। কেন্দ্রীয় আওয়ামী লীগ প্রথমে ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুনের নাম ঘোষণা করেছিল। পরে ওই আসনে দলের প্রার্থী হিসেবে শাহজাহান ওমরকে মনোনয়ন দেওয়া হয়।

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে ১ হাজার ৯৭১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তার মধ্যে ভোটে অংশ নেয়া ২৮ দলের প্রার্থী ১ হাজার ৫৩৫ জন। আর স্বতন্ত্র প্রার্থী ৪৩৬ জন। ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ করা হয়। নওগাঁ-২ আসনে এক স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুতে সেখানে ভোট হয়নি। পুনরায় সেখানে তফসিল ঘোষণা করা হবে। তখন আরও প্রার্থী যুক্ত হতে পারে।

চব্বিশের ভোটে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। এরমধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। আর নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। ৮৫২ জন তৃতীয় লিঙ্গের ভোটার।

সুনির্দিষ্ট কত শতাংশ ভোট পড়েছে, তা এখনও জানা যায়নি। তবে ৪০ শতাংশের মতো ভোটগ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ভোটের হার একটু এদিক-ওদিক হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply