জামালপুরের পাঁচ আসনে জামানত খোয়ালেন ১৮ প্রার্থী

|

জামালপুর করেসপনডেন্ট:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামালপুরের পাঁচটি সংসদীয় আসনে জাতীয় পার্টি ও স্বতন্ত্রসহ বিভিন্ন রাজনৈতিক দলের ২৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদের মধ্যে ১৮ প্রার্থীই তাদের জামানত হারিয়েছেন।

গত ৭ জানুয়ারী রাতে জেলা রিটার্নিং অফিস থেকে বেসরকারিভাবে পাওয়া নির্বাচনী ফলাফল বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে। প্রাপ্ত তথ্য থেকে জানা গেছে পাঁচটি আসনেই জামানত হারিয়েছেন জাতীয় পার্টির পাঁচ প্রার্থী।

জামালপুর-১ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১ হাজার ৪৯৯ জন। ভোট পড়েছে ২ লাখ ৪১ হাজার ১৬২টি। জামানত রক্ষার জন্য প্রয়োজন ছিল ৩০ হাজার ১৪৫ ভোটের। এর মধ্যে কৃষক শ্রমিক জনতা লীগের আব্দুল্লাহ আল মামুন গামছা প্রতীকে পেয়েছেন ২ হাজার ৭৫৯ ভোট, জাতীয় পার্টির এসএম আবু সায়েম লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৭০ ভোট, তৃণমূল বিএনপির মো. গোলাম মোস্তফা সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন এক হাজার ১১৭ ভোট। ফলে জামানত হারিয়েছেন তাদের তিনজনই।

জামালপুর-২ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ৯০৭ জন। ভোট পড়েছে এক লাখ ১৩ হাজার ৬৩৬টি। জামানত রক্ষার জন্য প্রার্থীদের প্রয়োজন ছিল ১৪ হাজার ২০৪ ভোট। তাদের মধ্যে জাতীয় পার্টির মোস্তফা আল মাহমুদ লাঙ্গল প্রতীকে পেয়েছেন ১০ হাজার ২২০ ভোট, স্বতন্ত্র প্রার্থী শাহজাহান আলী মন্ডল ট্রাক প্রতীকে পেয়েছেন ৭০৬ ভোট, স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক জিয়া ঈগল প্রতীকে পেয়েছেন ১২৫ ভোট, তৃনমূল বিএনপির মো. হোসেন রেজা বাবু সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন ৬৩ ভোট। তারাও জামানত হারিয়েছেন।

এদিকে, জামালপুর-৩ আসনে মোট ভোটার ৫ লাখ ১ হাজার ৮১৯ জন। ভোট পড়েছে ২ লাখ ৮৯ হাজার ১১১টি। জামানত রক্ষার জন্য প্রয়োজন ছিল ৩৬ হাজার ১৩৮ ভোটের। কিন্তু জাতীয় পার্টির মীর সামসুল আলম লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৭ হাজার ৪৭০ ভোট এবং জাতীয় পার্টির (জেপি মঞ্জু) মো. নজরুল ইসলাম বাইসাইকেল প্রতীকে পেয়েছেন ২ হাজার ৭২০ ভোট।

জামালপুর-৪ আসনে মোট ভোটার ২ লাখ ৮৯ হাজার ২৬১ জন। ভোট পড়েছে এক লাখ ৩৯ হাজার ৬৫টি। জামানত রক্ষার জন্য প্রয়োজন ছিল ১৭ হাজার ৩৮৩ ভোটের। তবে বিএনএফের তারিখ মাহাদী টেলিভিশন প্রতীকে পেয়েছেন ৫১৩ ভোট, তৃণমূল বিএনপির মোহাম্মদ সাইফুল ইসলাম সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন ১২৯ ভোট, জাতীয় পার্টির মো. আবুল কালাম আজাদ লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৪০০ ভোট ও জাসদের মো. গোলাম মোস্তফা জিন্নাহ মশাল প্রতীকে পেয়েছেন ৩১৬ ভোট।

অন্যদিকে, জামালপুর-৫ আসনে মোট ভোটার ৫ লাখ ৪২ হাজার ৪৮০ জন। ভোট পড়েছে ২ লাখ ৯০ হাজার ৩৯৬টি। জামানত রক্ষার জন্য প্রয়োজন ছিল ৩৬ হাজার ২৯৯ ভোটের। কিন্তু বাংলাদেশ কংগ্রেসের আবু সায়েম মোহাম্মদ সা-আদাত উল করীম ডাব প্রতীকে পেয়েছেন ৩৯৭ ভোট, জাতীয় পার্টির মো. জাকির হোসেন লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৭১৮ ভোট, জাতীয় পার্টির (জেপি মঞ্জু) বাবর আলী খান বাইসাইকেল প্রতীকে পেয়েছেন ৩৮৮ ভোট, এনপিপির মো. রফিকুল ইসলাম আম প্রতীকে পেয়েছেন ৫৬৫ ভোট এবং বিএসপির মো. সাব্বিরুজ্জামান একতারা প্রতীকে পেয়েছেন ৭৯ ভোট। তারাও হারিয়েছেন জামানত।

নির্বাচনী বিধি অনুযায়ী, নির্বাচনে কোনো আসনে প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট কোনো প্রার্থী যদি না পান তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply