পাপুয়া নিউগিনিতে বেতন কাটছাটে ব্যাপক দাঙ্গা; নিহত ১৫

|

দাঙ্গা-লুটপাটে উত্তাল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ- পাপুয়া নিউ গিনি। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) পর্যন্ত ১৫ জনের প্রাণহানির খবর মিলেছে। যার মধ্যে রাজধানীতেই ৮ জনের মৃত্যু হয়েছে। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পাপুয়া নিউ গিনিতে ব্যাপক লুটপাট ও অগ্নিসংযোগে ১৫ জন নিহত হয়েছে।

জানা গেছে, সম্প্রতি নিরাপত্তা বাহিনী ও সরকারি চাকুরিজীবীদের ৫০ ভাগ বেতন কাটছাট করা হয়। তারই প্রতিবাদে রাস্তায় বিক্ষোভে নামে পুলিশ, সেনা সদস্যসহ সব শ্রেণী-পেশার মানুষ।

দোকানে-ব্যবসা প্রতিষ্ঠানে চলে লুটপাট। যানবাহনে করা হয় অগ্নিসংযোগ। দাঙ্গা মোকাবেলায় কোন নিরাপত্তা সদস্য না থাকায়, ভয়াবহ হয়ে উঠে পরিস্থিতি।

দাঙ্গায় বিভিন্ন শপিং মল ও দোকান লুট করে মালামাল নিয়ে যায় অনেকেই। ছবি: সংগৃহীত।

বৃহস্পতিবার পাপুয়ার ন্যাশনাল ক্যাপিটাল ডিস্ট্রিক্ট গভর্নর পাওয়েস পার্কপ একটি রেডিও সম্প্রচারে বলেছেন, আমরা আমাদের শহরে নজিরবিহীন সংঘর্ষ দেখেছি। যা আমাদের শহর এবং আমাদের দেশের ইতিহাসে আগে কখনও ঘটেনি।

তবে, এরইমধ্যে অস্থিরতার ছড়িয়ে পড়ার ঘটনায় ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। জানিয়েছেন- এটি প্রযুক্তিগত ত্রুটি। যার কারণে, সরকারি চাকুরিজীবীদের চলতি মাসের বেতন থেকে স্বয়ংক্রিয়ভাবে কাটা গেছে ১০০ ডলারের মতো অর্থ। যা পরের মাসের বেতনের সাথে যোগ করে দেয়া হবে বলেও জানান তিনি।

এছাড়া বক্তব্যে জাতির উদ্দেশে তিনি বলেন, আইনলঙ্ঘনকারীদের এ আচরণ সহ্য করা হবে না। অপরাধীদের ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply