স্কুলশিক্ষক থেকে মন্ত্রী

|

ছবি: সংগৃহীত

নবগঠিত মন্ত্রিসভায় ভূমিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নারায়ন চন্দ্র চন্দ। তিনি খুলনা-৫ আসনের সংসদ সদস্য। দীর্ঘ ৩২ বছর শিক্ষকতায় কাটানো এই রাজনীতিবিদ নতুন সরকারের মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) অন্যান্য মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সাথে শপথও নিয়েছেন নারায়ন চন্দ্র।

১৯৭৩ সালে খুলনার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। ২০০৫ সালে শিক্ষকতা থেকে অবসরে যান। তবে এ সময় শিক্ষকতার পাশাপাশি রাজনীতি করতেন। প্রধান শিক্ষক থেকে প্রথমে ইউপি চেয়ারম্যান হন। পরে সংসদ সদস্য, প্রতিমন্ত্রী এবং তারপর মন্ত্রী হন। এবার আবার মন্ত্রিসভায় মন্ত্রীত্ব পেলেন।

নারায়ণ চন্দ্র চন্দের জন্ম ১৯৪৫ সালের ১২ মার্চ। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও এমএ পাস করেন।বাংলাদেশের প্রথম ইউনিয়ন পরিষদ নিবার্চনে ডুমুরিয়া উপজেলার ভান্ডারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। এই ইউনিয়ন থেকে ছয়বার চেয়ারম্যান পদে নির্বাচিত হন এই রাজনীতিবিদ।

২০০০ সালের অক্টোবরে খুলনা-৫ আসনের সংসদ সদস্য সালাহ উদ্দিন ইউসুফের মৃত্যু হয়। পরে ওই আসনের উপ-নিবার্চনে অংশ নিয়ে প্রথমবারের মতো সংসদে যাওয়ার সুযোগ পান নারায়ন চন্দ্র। ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে চারদলীয় জোট প্রার্থীর কাছে পরাজিত হন তিনি।

২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন এই বর্ষীয়ান রাজনীতিবিদ। ২০১৪ সালে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। পরে তিনি এই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বও পালন করেন।

নারায়ন চন্দ্র শিক্ষকতায় যোগদানের আগে (১৯৬৭ সালে) আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৬৮ সালে শিক্ষকদের ঐক্যবদ্ধ করতে থানা মাধ্যমিক শিক্ষক সমিতি প্রতিষ্ঠা করেন। একই সালে তিনি ডুমুরিয়া থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হন। ১৯৮৪ সালে এই থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ২০০৩ সালে সভাপতি নির্বাচিত হন। এছাড়া ১৯৮৭ সালে তিনি জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি নির্বাচিত হন। ২০০৭ সাল পর্যন্ত তিনি এই পদে দায়িত্ব পালন করেন।

/আরএইচ/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply