‘টি-টোয়েন্টির উন্মাদনা তরুণ ক্রিকেটারদের ধ্বংস করে দিচ্ছে’

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি একটি প্রদর্শনী এবং টেস্ট ক্রিকেট একটি পরীক্ষা- এমন মন্তব্য করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী অধিনায়ক ক্লাইভ লয়েড। বলেছেন তরুণ ক্রিকেটারদের ধ্বংস করে দিচ্ছে টি-টোয়েন্টির উন্মাদনা। অর্থের প্রলোভনে নষ্ট হচ্ছে তরুণ ক্রিকেটাররা। পিছিয়ে পড়েছে ক্যারিবিয়ান ক্রিকেট, তবে এখান থেকেই ঘুরে দাঁড়াবে দল- বিশ্বাস লয়েডের।

ক্রিকেটে সংক্ষিপ্ত ফরমেটের আগমনের পর থেকেই হই হই করে বাড়ছে এর জনপ্রিয়তা। আন্তর্জাতিক ক্রিকেটের গণ্ডি পেরিয়ে টি টোয়েন্টিতে ফ্যাঞ্চাইজি লিগের সংযোজনে এর জনপ্রিয়তা হয়েছে আকাশচুম্বি। তবে এই টি-টোয়েন্টি তরুণদের ধ্বংস করে দিচ্ছে বলে মন্তব্য করেছেন দু’বার বিশ্বকাপ জয়ী উইন্ডিজ কিংবদন্তী ক্লাইভ লয়েড।

তিনি বলেন, আমি বারবার বলেছি যে টি-টোয়েন্টি একটি প্রদর্শনী এবং টেস্ট ক্রিকেট একটি পরীক্ষা। আমি মনে করি যে আমাদের তরুণদের মাঠের বাইরে বল মারার চেষ্টা করাটা অভ্যাসে পরিণত হয়েছে। কারণ বেশি বেশি চার-ছয় মারতে পারলেই তারা কোথাও না কোথাও মোটা অঙ্কে চুক্তি বদ্ধ হতে পারবে। এটা আমি পছন্দ করি না।

সর্বকালের সেরা ব্যাটার কে এ নিয়ে বিতর্ক চলে প্রতি দশকেই। একটা সময় ক্রিকেট বিশ্ব বিধ্বংসী ব্যাটার বলতে চিনতো ভিভ রিচার্ডসকেই। সময় পাল্টেছে সেই সঙ্গে পাল্টেছে ক্রিকেট। প্রতিটা যুগে রাজ করেছেন আলাদা ব্যক্তিত্ব। কখনও সুনীল গাভাস্কার তো কখনো শচিন টেন্ডুলকার। বর্তমান প্রজন্মে ভিরাট কোহলিকে সর্বকালের অন্যতম সেরা ব্যাটার বলা হয়ে থাকে। তবে ভিভ রিচার্ডস ও ভিরাট কোহলির মধ্যে কে সেরা এই প্রশ্নের উত্তর ক্লাইভ ছাড়া আর কেই বা ভালো দিতে পারবেন না।

ক্লাইভ লয়েড বলেন, ভিরাট কোহলি ও ভিভ রিচার্ডস দু’জনে আলাদা ধরনের ক্রিকেটার। তাই তুলনা হয় না। ভিরাট একশোটা একশো করতেই পারে। ও এখনও অনেকদিন ক্রিকেট খেলবে। ও অনেক কিছু অর্জন করতে পারে।

একসময় বিশ্বক্রিকেটে দাপিয়ে বেড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেই দলই কোয়ালিফাই করতে পারেনি ২০২৩ সালের বিশ্বকাপে। এই ব্যর্থতার কারণও ব্যাখ্যা করেছেন এই সাবেক। তিনি বলেন, টি-টোয়েন্টি ফরম্যাটের প্রভাব পড়ছে দলে। টেস্ট ক্রিকেটের থেকে এখন টি-টোয়েন্টি ফরম্যাটেই বেশি ঝুঁকছেন তরুণ প্রজন্মের ক্রিকেটাররা। তাছাড়াও ভারতের মতো তিন ফরম্যাটের সাবলীল দল তৈরি করতে পারছে না ওয়েস্ট ইন্ডিজ। হতাশাজনক বটে। তবে ঠিক ঘুরে দাঁড়াবে।

উল্লেখ্য, ১৯৭৫ এবং ১৯৭৯-এর বিশ্বকাপ লয়েডের নেতৃত্বেই জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply