রাম মন্দির উদ্বোধন দিনে ভারতে মুসলিম ছেলের নাম রাখা হলো ‘রামরহিম’

|

প্রতীকী ছবি।

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদের স্থানে সর্বোচ্চ আদালতের নির্দেশে রাম মন্দির নির্মাণ করেছে ভারত। সোমবার (২২ জানুয়ারি) মহা ধুমধাম করে অনুষ্ঠিত হয়েছে রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। ‘রামলালা’র ‘প্রাণ প্রতিষ্ঠা’ নামের এই অনুষ্ঠান উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ওই দিনই ফিরোজাবাদে এক পুত্র সন্তানের জন্ম দেন এক মুসলিম নারী। ভারত যখন ‘প্রাণপ্রতিষ্ঠা’য় মাতোয়ারা, তখন দিনটিকে স্মরণীয় করে রাখতে পিছপা হয়নি উত্তর প্রদেশ রাজ্যের ওই মুসলিম পরিবার। রামের নামে পুত্রসন্তানের নাম রাখা হয় ‘রামরহিম’। খবর আনন্দবাজার পত্রিকার।

ওই মুসলিম পরিবার জানায়, হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মধ্যে একতা ও সম্প্রীতির বার্তা পৌঁছে দিতেই নবজাতকের এমন নাম রাখা।

ফিরোজাবাদের জেলা মহিলা হাসপাতালের ভারপ্রাপ্ত চিকিৎসক নবীন জৈন জানান, পরিবারের কাছে মূলত এই নাম রাখার প্রস্তাব রাখেন নবজাতকের দাদি হুসনা বানু। সদ্যজাত শিশুর ‘রামরহিম’ নাম সমর্থন করেছে পরিবারের অন্য সদস্যরাও। এ প্রসঙ্গে হুসনা বানু বলেন, হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতেই নাতির নাম রেখেছি ‘রামরহিম’।

চিকিৎসক জৈন আরও বলেন, সোমবার পুত্রসন্তানের জন্ম দেন ওই মুসলিম নারী। সন্তান ও মা দুজনেই সুস্থ আছেন। ভূমিষ্ঠ হওয়ার পরই নবজাতকের নাম ঠিক করে ফেলেছিল তার পরিবার।

এদিকে, ভারতের কানপুরে গণেশ শঙ্কর বিদ্যার্থী মেমোরিয়াল মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত চিকিৎসক সীমা দ্বিবেদী জানান, সোমবার তাদের হাসপাতালে ২৫ নবজাতকের জন্ম হয়েছে। আর রামলালার মূর্তির ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিনটিকে স্মরণীয় করে রাখতে রামের নামে পুত্রসন্তানের নামকরণ করেছেন অনেকেই। সদ্যজাত পুত্রসন্তানের নাম রাখা হয়েছে– ‘রাম’, ‘রাঘব’, ‘রাঘবেন্দ্র’, ‘রঘু’ ও ‘রামেন্দ্র’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply