৭৫ বছরে দেশসেরা কলেজ, ক্যাম্পাসজুড়ে বর্ণাঢ্য আয়োজন

|

দেশের সেরা উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠান হিসেবে পরিচিত নটর ডেম কলেজ ৭৫ বছরে পা রেখেছে। ‘প্রদীপ্ত প্রত্যয়ে প্রজ্বলিত ৭৫’ স্লোগানে এ শিক্ষালয়ের ক্যাম্পাসজুড়ে চলছে বর্ণাঢ্য আয়োজন। ৩ দিনের নানা আয়োজনের মধ্য দিয়ে কলেজটির ৭৪ বছর পূর্তি উদযাপন করা হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) শুরু হয় এ পূর্তি উৎসব। প্রথম দিনের আয়োজন ছিল কলেজের সদ্য এইচএসসি পাস করা এবং বর্তমান শিক্ষার্থীদের জন্য। আর আজ দ্বিতীয় দিন শুক্রবার সকাল থেকে প্রাক্তন শিক্ষার্থীরা এ উৎসবে অংশ নেন। কাল শেষ হবে পূর্তি উৎসব।

নটর ডেম কলেজে গিয়ে দেখা যায়, ছুটির দিন হলেও উৎসবে কারণে সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে মুখরিত ক্যাম্পাস। তৈরি হয়েছে আনন্দঘন পরিবেশ। নিজেদের পুরনো শিক্ষাপ্রতিষ্ঠানে এসে কেউ ছবি-সেলফি তোলছেন। কেউ আবার স্মৃতি রোমন্থন করছেন। তাদের মধ্যে অনেকেই পরিবার পরিজনও নিয়ে এসেছেন।

নটর ডেম কলেজের দেয়ালে সাজসজ্জা।

আজ সকালে জাতীয় সংগীত, থিম সং ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি তার বক্তব্যে বলেন, নটর ডেম কলেজ হচ্ছে ‘সেন্টার অব এক্সিলেন্স’। কারণ, এখানে যারা পড়ালেখা করেছেন তারা প্রত্যেকেই দেশের কোনো না কোনো অঙ্গণে অবদান রেখেছেন। সবাই যার যার অবস্থানে থেকে চারপাশের মানুষজনকে আলোকিত করেছেন। একজনও খুঁজে পাওয়া যাবে না, যিনি কোনো অবস্থান তৈরি করতে পারেননি।

পরে উপস্থিত সাবেক শিক্ষার্থীদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও। এছাড়া আরও অনেকে বক্তব্য দেন। দিনব্যাপী এই অনুষ্ঠানে রয়েছে সম্মাননা স্মারক প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‍্যাফেল ড্রসহ বিভিন্ন।

প্রসঙ্গত, ব্রিটিশদের বিদায়ের পরে ১৯৪৯ সালে ঢাকার লক্ষ্মীবাজারে প্রতিষ্ঠিত হয়েছিল ‘সেন্ট গ্রেগরি কলেজ’ নামে প্রথমে ক্যাথলিক কলেজ। পরে ১৯৫০ সালে ৬১/১ সুভাষবোস এভিনিউয়ের একটি ভবনে কলেজটি স্থানান্তরিত হয় এবং একটি পূর্ণাঙ্গ কলেজ হিসেবে কাজ শুরু করে। ১৯৫৪ সালে এটি মতিঝিলের বর্তমান স্থানে স্থানান্তরিত হয় এবং মা মেরির নামানুসারে এর নামকরণ করা হয় নটর ডেম কলেজ। পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকরা এ কলেজ প্রতিষ্ঠা করেন। আর তাদের দ্বারাই পরিচালিত হয়ে আসছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply