পঞ্চগড়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার!

|

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড় জেলা শহরের একটি বসতবাড়ি থেকে বিরল প্রজাতির একটি ‘গন্ধগোকুল’ উদ্ধার করেছে বন বিভাগের কর্মীরা। উদ্ধারের পর ওই প্রাণীটিকে জঙ্গলে অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে পঞ্চগড় পৌর এলাকার মসজিদ পাড়া এলাকার আশরাফুল নামে এক ব্যক্তির বাড়িতে থাকা কবুতরের খাঁচা থেকে প্রাণীটিকে উদ্ধার করা হয়।

স্থানীয়রা ও বন বিভাগের কর্মীরা বলছেন, আশরাফুলের বাড়ির সকল সদস্য বৃহস্পতিবার রাতের খাবার খেয়ে ঘুমাতে যায়। পরদিন শুক্রবার সকালে ঘুম থেকে উঠে কবুতরের খাচায় একটি ভিন্ন ধরনের প্রাণী দেখতে পান। এর মাঝে প্রাণীটি দুইটি কবুতরকে মেরে রেখে আরও দুইটি কবুতর খেয়ে নেয়।

পরে খাঁচায় আটকা পড়লে আজব প্রাণী আটক হবার বিষয়টি এলাকায় ছড়িয়ে পড়ে। প্রথমবারের মত প্রাণীটিকে দেখতে অনেকই ভিড় জমান ওই বাড়িতে। অইদিন বিকেলে খবর পেয়ে পঞ্চগড় বন বিভাগের কর্মীরা প্রাণীটিকে উদ্ধার করে রাতে সদরের লাঠুয়াপাড়া এলাকায় একটি জঙ্গলে অবমুক্ত করে দেয়।

বন বিভাগের কর্মীরা বলছে, প্রাণীটির নাম গন্ধগোকুল। আর এটির ওজন প্রায় ৮ কেজি হলেও লম্বায় আড়াই ফিট ও উচ্চতায় দুই ফিট।

এ বিষয়ে বাড়ির মালিক আশরাফুলের স্ত্রী মনোয়ারা বেগম বলেন, আমরা রাতে প্রতিদিনের মতো ঘুমাই। সকালে ঘুম থেকে উঠে দেখি খাঁচার ভেতর দুইটি কবুতর মরে পরে আছে। আর দুটিকে খাচ্ছে প্রাণীটি। এরকম প্রাণী আগে দেখিনি।

আশরাফুলের ছেলে আতিক বলেন, শুক্রবার সকালে ঘুম থেকে উঠে দেখি কবুতরের খাঁচার ভেতর এই আজব প্রাণীটি। খাঁচায় থাকা চারটি কবুতরের মধ্যে দুইটিকে খেয়ে ফেলে দুইটি কবুতরকে মেরে ফেলে রেখেছিল। পরে প্রাণীটি সম্পর্কে এলাকার মানুষের কাছে জানার চেষ্টা করি আমরা। এরমধ্যেই বন বিভাগ খবর পেয়ে প্রাণীটিকে উদ্ধার করে। তবে বন বিভাগের লোক আসার পর আমরা জানতে পারি এটির নাম গন্ধগোকুল।

পঞ্চগড়ের সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষ কেন্দ্রের অফিসার ইনচার্জ মধুসুদন বর্মন বলেন, এই বিরল প্রজাতির প্রাণীটি প্রায় বিলুপ্ত। খবর পেয়ে আমরা বিকেলে ঘটনাস্থলে ছুটে গিয়ে প্রাণীটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে পঞ্চগড় সদরের লাঠুয়াপাড়া এলাকায় একটি বনে অবমুক্ত করি। মূলত এটি অরক্ষিত ও নিশাচর প্রাণী হওয়ায় প্রাণীটিকে আবার প্রকৃতির মাঝে ছেড়ে দেয়া হয়।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply