টেস্ট ক্রিকেটে জোসেফ ত্রাণকর্তা হতে পারেন: স্টিভ ওয়াহ

|

ছবি সংগৃহ

টেস্ট ক্রিকেটে শামার জোসেফ ত্রাণকর্তা হতে পারেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। সামারের মহাকাব্যিক বোলিং স্পেল নতুন করে ক্রিকেট অনুরাগীদের আবেগ পুনর্জীবিত করেছে বলে মনে করেন তিনি। পাশাপাশি টেস্ট ফরম্যাটে আগ্রহ তৈরির জন্য আইসিসির হস্তক্ষেপ কামনা করেন সাবেক এই অজি অধিনায়ক।

ফ্র্যাঞ্চাইজি ও টি-টোয়েন্টি ক্রিকেটের ভীড়ে অনেকটাই যেন নির্বাসিত টেস্ট ক্রিকেট। অর্থের ঝনঝনানির কাছে উপেক্ষিত হচ্ছে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাটটি। বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলার জন্য জাতীয় দল থেকেই অবসর নেয়ার ঘটনা আছে অহরহ।

চার-ছক্কা ও বাণিজ্যের ক্রিকেটের কাছে অনেকটাই যেন অসহায় টেস্ট ক্রিকেট। আভিজাত্যের ফরম্যাটের এমন করুণ দশা ভাবিয়ে তুলেছিল অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহকে। ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের আগে ক্যারিবিয়ান ক্রিকেটারদের টেস্ট খেলতে অনীহা দেখে আইসিসির হস্তক্ষেপ কামনা করেন। কেননা সিনিয়ররা টি-টোয়েন্টি লিগগুলোতে ব্যস্ত থাকায় উইন্ডিজ দলে আসে ৭ নতুন মুখ।

স্টিভ ওয়াহ বলেন, বেশ মুশকিল হবে। উইন্ডিজসহ বিভিন্ন দেশের ক্রিকেটারদের কাছে টি-টোয়েন্টি লিগগুলো বেশ জনপ্রিয় হয়ে পড়েছে। তাদের অনীহার কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে টেস্ট। কেননা এই ফরম্যাটে সেরা ক্রিকেটার পারছে না অনেকগুলো দেশ।

তবে দ্বিতীয় টেস্টে উইন্ডিজ পেসার সামার জোসেফ কিছুটা হলেও আশার আলো জ্বালিয়েছেন স্টিভ ওয়াহর মনে। ব্রিসবেনে অজিদের বিপক্ষে মহাকাব্য রচনা করেন তিনি। এই পেসারের ভেতর টেস্ট ক্রিকেটের ত্রাণকর্তার প্রতিচ্ছবি দেখছেন সাবেক অজি অধিনায়ক।

স্টিভ ওয়াহ বলেন, টেস্ট ফরম্যাটের মতো দ্বিতীয়টি আর কিছুই নেই। শুদ্ধতম এই সংস্করণে সামার জোসেফ হতে পারেন একজন ত্রাণকর্তা। সে একাই বিশ্বজুড়ে ক্রিকেট অনুরাগীদের আবেগ পুনর্জীবিত করেছে। সামার অস্ট্রেলিয়ার মাটিতে মহাকাব্য রচনা করেছে।

৬৮ রানে ৭ উইকেট দখলের স্পেলে সামার জোসেফ একাই ধসিয়ে দেন অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। এমন অর্জন ধরে রাখতে টেস্ট ক্রিকেটের দিকেই মনোযোগ ধরে রাখার কথা জানান এই ক্যারিবিয় পেসার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply