দ্রৌপদী মুর্মুকে ঢাকা সফরে পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণ

|

ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালে দিল্লিতে ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর সাথে বৈঠকে এ আমন্ত্রণ জানান তিনি।

টানা চতুর্থবার ও পঞ্চমবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় এ সময় শেখ হাসিনার উদ্দেশে অভিনন্দন বার্তা দেন দ্রৌপদী মুর্মু। নারীর ক্ষমতায়ন নিয়ে শেখ হাসিনা যে কাজ করছেন তার সঙ্গে সহমতও পোষণ করেন ভারতের প্রেসিডেন্ট।

বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী। আরও জানিয়েছেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় ভারত পাশে থাকবে বলে হাছান মাহমুদকে আশ্বস্ত করেছেন দ্রৌপ্রদী মুর্মু।

৩ দিনের সফরে গত মঙ্গলবার রাতে দিল্লি যান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এই সফরে তিনি ভারতের উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনকরের সাথে সাক্ষাৎ করেন। ভারতের রাজ্যসভার লিডার অব দ্য হাউজ এবং বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযুষ গয়ালের সাথেও বৈঠক করেন।

এ সময় বাংলাদেশের রফতানি পণ্যে শুল্ক ও অশুল্ক বাধা প্রত্যাহারে অনুরোধ জানান হাছান মাহমদু। বিশেষ করে রমজানে মূল্য স্থিতিশীলতা বজায় রাখতে বাংলাদেশে প্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিতেও পীযুষ গয়ালকে অনুরোধ করেন। ভারত থেকে পচনশীল যেসব পণ্য আমদানি করা হয়, সেগুলো নিয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply