অভিনব প্রতারণার কায়দা তিন তাস, ফাঁদে পড়লেই নিঃস্ব শ্রমজীবী মানুষ

|

খেলার নাম তিন তাস। তিনটি তাসের মধ্যে একটি লাল ও বাকি দুটি কালো রঙের। লাল কার্ডটি শনাক্ত করতে পারলেই মিলবে দিগুণ টাকা। এমন লোভনীয় ফাঁদে পড়ে নিঃস্ব হচ্ছেন অসংখ্য শ্রমজীবী মানুষ। দেখতে এটিকে জুয়া খেলার মতো মনে হলেও, আসলে এটি প্রতারণার নতুন ফাঁদ। জাদুর মত নিমিষেই লাল কার্ড কালো হয়ে যায়। ফলে লোভে পড়া পথচারিরা সব হারায়।

একটি সংঘবদ্ধ প্রতারক চক্র এভাবেই ফাঁদে ফেলছে মানুষকে। প্রতি মাসের প্রথম ১০ দিন গার্মেন্টস শ্রমিকদের টার্গেট করে এ প্রতারণার ফাঁদ বসানো হয়। তাদের মূল টার্গেট গার্মেন্টস কর্মী ও পথচারীরা। তাদের টার্গেটে পড়লেই সর্বস্ব হারাতে হয়। প্রতিবাদ করলেই হত্যার হুমকি দেয়া হয়।

এই চক্রটির প্রতি গ্রুপে ৮-১০ জন সদস্য থাকে। এদের সবার কাছে ধারালো ছুরি থাকে। সম্প্রতি চট্টগ্রামে এ চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তারা তাদের প্রতারণার কৌশল সম্পর্কে জানান।

গ্রেফতারকৃতরা জানায়, টার্গেটকৃত স্থানে জটলা পাকিয়ে এ খেলার আয়োজন করা হয়। মানুষকে ধোকা দিতে তাদের সদস্যরাই টাকা খাটিয়ে লাভ করে। যা দেখে অন্যরা লোভে পড়ে আকৃষ্ট হয়।

এ বিষয়ে চট্টগ্রাম বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় কুমার সিনহা বলেন, চক্রটি পথচারীদের তিন তাস খেলায় বাধ্য করে। রাজি না হলে তারা ছুড়িকাঘাতের ভয় দেখায়। এটি প্রতারণার মাধ্যমে ছিনতাইয়ে নতুন কৌশল। এ সময়, জনসাধারণকে এ রকম কোনো বিষয় চোখে পড়লে এড়িয়ে চলা ও পুলিশকে খবর দেয়ার কথা বলেন তিনি। এছাড়া গ্রেফতাকৃতদের প্রত্যেকের নামে মাদক ও জুয়ার একাধিক মামলা রয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

আরএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply