শিশু আয়ানের মৃত্যু: পুনরায় তদন্তের নির্দেশ হাইকোর্টের

|

রাজধানীর সাঁতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খৎনা করতে গিয়ে শিশু আয়ানের মৃত্যুর ঘটনা পুনরায় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২০ ফ্রেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্বাস্থ্য অধিদফতরের তদন্ত প্রতিবেদন মনঃপূত হয়নি বলে এ সময় মন্তব্য করেন আদালত। মেডিকেল টেকনোলজির বিষয়ে আরও বিস্তারিত জানা দরকার বলে জানান।

৫ সদস্যের নতুন তদন্ত কমিটিও গঠন করে দিয়েছেন আদালত। কমিটির চেয়ারম্যান হিসেবে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালের অ্যানেস্থেসিওলজিস্ট বিভাগের প্রধান ডা. এ বি এম মাকসুদুল আলমকে দায়িত্ব দেয়া হয়েছে। কমিটিকে আগামী এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এর আগে, গত ২৯ জানুয়ারি স্বাস্থ্য অধিদফতরের জমা দেয়া তদন্ত প্রতিবেদনে যে সুপারিশ করা হয়েছে, তা হাস্যকর বলে মন্তব্য করেছিলেন হাইকোর্ট।

প্রসঙ্গত, গত ৯ জানুয়ারি শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করেন অ্যাডভোকেট এ বি এম শাহজাহান আকন্দ মাসুম। রিটে এ ঘটনার যথাযথ তদন্ত ও ক্ষতিপূরণ চেয়ে রুল জারির আবেদন করা হয়। সেই সাথে এ ঘটনায় জড়িত চিকিৎসকদের সনদ বাতিলেরও আবেদন করা হয়। পরবর্তীতে শিশুটির পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর সুন্নতে খৎনা করাতে সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয় রাজধানীর একটি বেসরকারি স্কুলের নার্সারির শিক্ষার্থী শিশু আয়ানকে। এ সময় তাকে অ্যানেস্থেসিয়া দিয়ে খৎনা করা হয়। পরে অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফিরলে আয়ানকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানে বেশ কয়েকদিন লাইফ সাপোর্টে থাকার পর রোববার (৭ জানুয়ারি) দিবাগত রাতে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply