শিশু আয়ানের মৃত্যু: হাইকোর্টে ইউনাইটেড হাসপাতালের নতুন চাল!

|

শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় সুর বদলে হাইকোর্টে নতুন চাল চেলেছে ইউনাইটেড হাসপাতাল। প্রতিষ্ঠানটির আইনজীবীর দাবি, সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল ও গুলশানের ইউনাইটেড হাসপাতাল এক নয়। তবে একথা মানতে নারাজ শিশুটির বাবা শামীম আহমেদ।

রিটকারীর আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ বলেন, এই দুটি প্রতিষ্ঠান একই গ্রুপের। দায় এড়াতেই এমন চাতুরির আশ্রয় নিয়েছেন তারা।

ইউনাইটেড হাসপাতালের আইনজীবী সাঈদ আহমেদ রাজা বলেন, হাসপাতাল দুটি পৃথক প্রতিষ্ঠান। আয়ানের মৃত্যুর সঙ্গে কোনোভাবেই গুলশানের ইউনাইটেড হাসপাতাল জড়িত নয় ।

আয়ানের বাবা শামীম আহমেদ বলেন, খৎনার পর আয়ানকে জোড় করে নিজস্ব এ্যাম্বুলেন্সে করে গুলশানের ইউনাইটেড হাসপাতেলে নিয়ে যাওয়া হয়। এখন কীভাবে তারা এই মিথ্যাচার করছে?

এদিকে, গতকাল মঙ্গলবার (২০ ফ্রেব্রুয়ারি) আয়ানের মৃত্যু নিয়ে আদেশ দেয়ার কথা থাকলেও ফের তদন্তের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্বাস্থ্য অধিদফতরের আগের রিপোর্টে মৃত্যুর কারণ উল্লেখ না থাকা ও দায় শনাক্ত না করায় অসন্তোষ জানিয়ে চিকিৎসক ও অপরাধ বিজ্ঞানীদের সমন্বয়ে ৫ সদস্যের কমিটি গঠন করে হাইকোর্ট।

কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালের অ্যানেস্থেসিওলজিস্ট বিভাগের প্রধান ডা. এ বি এম মাকসুদুল আলম। কমিটিকে আগামী এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

অপরদিকে ইউনাইটেড গ্রুপের ওয়েবসাইট ঘেটে দেখা যায়, ইউনাইটেড হাসপাতালেরই সহযোগী প্রতিষ্ঠান সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল।

প্রসঙ্গত, গত ৯ জানুয়ারি শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করেন অ্যাডভোকেট এ বি এম শাহজাহান আকন্দ মাসুম। রিটে এ ঘটনার যথাযথ তদন্ত ও ক্ষতিপূরণ চেয়ে রুল জারির আবেদন করা হয়। সেই সাথে এ ঘটনায় জড়িত চিকিৎসকদের সনদ বাতিলেরও আবেদন করা হয়। পরবর্তীতে শিশুটির পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর সুন্নতে খৎনা করাতে সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয় রাজধানীর একটি বেসরকারি স্কুলের নার্সারির শিক্ষার্থী শিশু আয়ানকে। এ সময় তাকে অ্যানেস্থেসিয়া দিয়ে খৎনা করা হয়। পরে অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফিরলে আয়ানকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানে বেশ কয়েকদিন লাইফ সাপোর্টে থাকার পর রোববার (৭ জানুয়ারি) দিবাগত রাতে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

/আরএইচ/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply