৫৪ দিনে মালয়েশিয়ায় ১৪ হাজারেরও বেশি অবৈধ অভিবাসী আটক

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

দুই মাসের কম সময়ে ১৪ হাজারেরও বেশি অবৈধ অভিবাসীকে আটক করেছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক রুসলিন জুসোহ।

১ জানুয়ারী থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ২ হাজার ৫২৮টি অভিযান পরিচালনার মাধ্যমে ১৪ হাজার ৩৬১ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়। তবে আটক অবৈধ অভিবাসীদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন, তা উল্লেখ করা হয়নি।

দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ বলেছেন, একই সময়ে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর অধীনে অবৈধ অভিবাসীদের নিয়োগ ও আশ্রয় দেয়ার অপরাধে ১৩৯ নিয়োগকর্তাকেও গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা টিভিতে দেয়া একটি বিশেষ সাক্ষাতকারে রুসলিন জুসোহ আরও বলেন, এ অভিযান কেবলমাত্র অবৈধ অভিবাসীদেরই লক্ষ্য করছে না, লক্ষ্য করছে নিয়োগকর্তাদেরও। কিছু নিয়োগকর্তা আছেন যারা বিদেশি কর্মী নিয়োগের প্রক্রিয়া এড়াতে চান। এটি ভুল, কারণ দেশে আইন রয়েছে যা অবশ্যই অনুসরণ করা উচিত। ১ মার্চ থেকে অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি (পিআরএম) শুরু হলেও অভিবাসন বিভাগ অনথিভুক্ত বিদেশিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। যা পহেলা মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়িত হবে।

দুই মাসেরও কম সময়ে ১৪ হাজার ৩৬১ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে, মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। (ছবি: সংগৃহীত)

এ কর্মসূচির মাধ্যমে অবৈধ অভিবাসীরা ইমিগ্রেশন বিভাগের নির্ধারিত শর্ত পূরণ করার পরে নিজ দেশে ফেরত পাঠানো হবে। এর মধ্যে বৈধ ভ্রমণ নথি এবং একটি ফিরতি টিকিট অন্তর্ভুক্ত করতে হবে। জানা যায়, এ বছর অভিবাসন বিভাগ মালয়েশিয়াজুড়ে ২২০টি ‘হটস্পট’-এ অভিযান পরিচালনা করবে। ২২০টি ‘হটস্পট’-এ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার সাথে সমন্বিত অপারেশন পরিচালনা করার জন্য চিহ্নিত করা হয়েছে।

বিদেশিদের আগমন রোধে অভিবাসন বিভাগ যে ব্যবস্থা নিয়েছে তার মধ্যে রয়েছে বিদেশি শ্রম, পাইকারি বাজার এবং আন্তর্জাতিক ছাত্রদের গ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান নিয়োগকারী ব্যবসার পরিদর্শন। এছাড়া ইমিগ্রেশন বিভাগ দেশের সীমান্তে নিয়ন্ত্রণ ও পরিদর্শনও কঠোর করেছে বলে জানা যায়। দেশটিতে প্রবেশকারী বিদেশি দর্শকদেরও তাদের মূল দেশে ফিরতি টিকিট উপস্থাপন করতে হবে।

১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মালয়েশিয়ায় সক্রিয় বিদেশি কর্মীদের তথ্য হিসাবে দেশটিতে মোট ২১ লাখ ২৩ হাজার ৪৯ জন বিদেশি কর্মী রয়েছে, যার মধ্যে সবচেয়ে বেশি ৭ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন এসেছেন বাংলাদেশ থেকে। এরপর ইন্দোনেশিয়া থেকে ৪ লাখ ৯৬ হাজার ৮৩ জন, নেপালের ৩ লাখ ৬৭ হাজার ৪৯৮ জন, মায়ানমারের ১ লাখ ৬৩ হাজার ৩২৪ জন এবং ভারত থেকে এসেছেন ১ লাখ ১৯ হাজার ৭০৬ জন অভিবাসী।

উল্লেখ্য, উপরোক্ত দেশগুলো ছাড়াও কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান ও তুর্কমেনিস্তানসহ অন্যান্য এশিয়ান দেশ থেকে বিদেশি কর্মীদের প্রবেশের অনুমতি দেয় মালয়েশিয়া।

/এমএইচআর/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply