অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে দাবদাহ, আগুনের ভয়ে বাড়ি ছাড়ছে লোকজন

|

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের বাল্লারাট এলাকায় দাবানলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। দুয়েক বছরের মধ্যে আগুনের এ রকম ঘটনা ঘটেনি। গবেষণা বলছে, তীব্র গরম, শুষ্ক আবহাওয়া ও রুক্ষ বাতাসের পরিস্থিতি ভিক্টোরিয়া এবং দক্ষিণ অস্ট্রেলিয়ার কিছু অংশে এই আগুনের কারণ হিসেবে দায়ী। খবর সিএনএন এর।

সেখানকার অগ্নিনির্বাপক কর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে রীতিমতো হিমশিম খাচ্ছেন। স্থানীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ভিক্টোরিয়ার সেই অঞ্চলে তীব্র বজ্রঝড়ের সম্ভাবনাও রয়েছে। প্রদেশটির কান্ট্রি ফায়ার অথরিটির (সিএফএ) প্রধান কর্মকর্তা জেসন হেফারনানে জানিয়েছেন, বাতাসের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাবে এবং সেখানে ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি প্রত্যন্ত অঞ্চল থেকে এটি রাত ৯টা নাগাদ মেলবোর্ন শহরে প্রবেশ করতে পারে।

অনেক বাড়ি ইতোমধ্যে ধ্বংস হয়ে গেছে। আশঙ্কা করা হচ্ছে, মেট্রোপলিটন এলাকায় আগুন চলে এলে সেটি অনিয়ন্ত্রিত হয়ে পড়বে। ভিক্টোরিয়ার ফরেস্ট ফায়ার ম্যানেজমেন্ট সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) জানিয়েছে, ১০০টিরও বেশি ছোট উদ্যানে প্রবেশাধিকার নিয়ন্ত্রণে রাখাসহ বন্ধ রাখা হয়েছে অনেক স্কুল। ৩০ হাজার মানুষকে ইতোমধ্যেই নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে ।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় ভৌগলিকভাবে এই অঞ্চলে আগুন লাগা কিংবা দাবানল ছড়িয়ে পড়ার ঘটনা অন্য অঞ্চলের চেয়ে বেশি। ২০১৯ সালে বছরব্যাপী চলা ব্ল্যাক সামার দাবানলে দেড় মিলিয়ন হেক্টরেরও বেশি জমি পুড়ে গিয়েছিল, যা স্থায়ী হয়েছিল তিন মাসেরও বেশি।

/এমএইচআর/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply