বিপিএলের মেগা ফাইনাল ও কুমিল্লা-বরিশালের ধ্রুপদী লড়াইয়ের গল্প

|

ছবি: সংগৃহীত

শেষ চার বারের দেখায় দুদলই জিতেছে সমান দুটি করে ম্যাচ। তারমধ্যে এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচ জিতেছিল বরিশাল আর ঠিক এক মাস বাদে ডাবল রাউন্ড রবিনের দ্বিতীয় ম্যাচ জেতে কুমিল্লা। গত আসরের গ্রুপ পর্বের গল্পও এক। বরিশাল ১-১ কুমিল্লা।

দুদলের জার্সির কালারও এক। মাঠে নামলে যেন মনে হয় রেড ডার্বি চলছে। যারা ইউরোপিয়ান ফুটবল ফলো করে তারা ম্যানইউ আর লিভারপুল দ্বৈরথের সাথে পরিচিত। যদিও ফুটবলে অ্যাওয়ে জার্সি থাকে। ক্রিকেটে নেই। কাজেই বরিশাল-কুমিল্লা যে ‘পারফেক্ট রেড ডার্বি’, এটা বলা যায়।

২০২২ বিপিএল ফাইনালের ক্যারিশমাটিক ম্যাচটি সবার মনে থাকার কথা। সেবার কুমিল্লার কাছে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে মাত্র ১ রানে হেরে শিরোপা খুইয়েছিল বরিশাল। এর আগে আরও একবার ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুদল। ২০১৫ সালের ফাইনালেও স্বপ্নভঙ্গ হয়েছিল বরিশালের, জিতেছিল কুমিল্লা। এই দুদলের খেলা মানেই যেনো সমীকরণ আর পাল্টা সমীকরণের পসরা সাজানো মহাকাব্য।

আজও ক্রিকেট প্রেমিরা সাক্ষী হতে পারে আরেকটি মহাকাব্যের। বিপিএলের ১০ম আসরের মেগা ফাইনালে শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আবারও মুখোমুখি হবে এই দুদল।

জাতীয় দলের দুই ওপেনার তামিল-লিটন দ্বৈরথ উপভোগ করতে মুখিয়ে আছেন ক্রিকেটভক্তরা। দলের পাশাপাশি ব্যক্তিগত অর্জনের এক ধ্রুপদী লড়াইও চলতে থাকবে আজকের খেলায়।

আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় এখন পর্যন্ত সেরা পাঁচে সমান সংখ্যক দুজন করে রয়েছে এই দুদলের। ৪৫৩ রান নিয়ে এখন পর্যন্ত সবার ওপরে বরিশাল অধিনায়ক তামিম ইকবাল। তালিকার পাঁচ নম্বরে থাকা মুশফিকের সংগ্রহ ৩৬৭ রান। কুমিল্লা অধিনায়ক লিটনও রয়েছেন এই তালিকায়। ৩৭৫ রান সংগ্রহ করে লিটন আছেন তালিকার চার নম্বরে। এছাড়া ৪৪৭ রান নিয়ে তামিমের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে দুইয়ে থাকা তাওহীদ হৃদয়।

বোলিংয়েও খেলার পার্থক্য গড়ে দিতে পারেন এমন খেলোয়াড় রয়েছে দুদলেই। বরিশালের আন্দ্রে রাসেল, সুনিল নারিনের সাথে পাল্লা দেবে বরিশালের মোস্তাফিজুর রহমান, তাইজুলরা। ফাইনালের আবহ আরও বাড়িয়ে দিতে পারে ডেভিড মিলার, ম্যাথিউ ফোর্ড, জেমস ফুলার, কাইল মায়ার্স, জনসন চার্লস ও মোহাম্মদ সাইফউদ্দিনরা।

বিপিএল ফাইনালের ইতিহাসও কুমিল্লার পক্ষে। তারা একদিকে বর্তমান চ্যাম্পিয়ন আবার সবশেষ দুই আসরের ট্রফিও গিয়েছে তাদের ঘরে। এবার হাতছানি দিচ্ছে হ্যাটট্রিক শিরোপা জয়ের। পরিসংখ্যান বলছে, চারবার ফাইনাল খেলে প্রতিবারই জিতেছে গোমতী পাড়ের দলটি। অর্থাৎ, ফাইনালে কুমিল্লা মানেই যেন শিরোপা তাদের!

বাংলাদেশ ক্রিকেটে পঞ্চপাণ্ডবের তিন সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা চারবার, সাকিব আল হাসান দুবার আর তামিম ইকবাল একবার করে ট্রফি জিতলেও এখনও বিপিএলের শিরোপা অধরাই থেকে গেছে মুশফিকের কাছে। এবার সেই আক্ষেপ ঘোচানোর সুযোগ তাদের। খেলবেন একই দলের হয়ে। তবে প্রতিপক্ষ যখন কুমিল্লা, কাজটা একদমই সহজ হবে না বরিশালের জন্য।

অন্যদিকে শিরোপা জয়ে বরিশালের স্মৃতিতে জমা আছে একরাশ হাহাকার। এর আগে তিনবার ফাইনাল খেললেও একবারও ট্রফি যায়নি বাংলার ভেনিসখ্যাত এই শহরে।

দেখতে দেখতে ১০টি আসর শেষ করতে যাচ্ছে বিপিএল। বরিশালের প্রথম নাকি কুমিল্লার পাঁচ, তা জানা যাবে আজই।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply