তিন সংস্করণ নিয়ে ভিন্ন চিন্তা শান্তর

|

ছবি: সংগৃহীত

বিপিএল চলার মাঝপথেই বাংলাদেশের তিন সংস্করণের অধিনায়কত্ব পান নাজমুল হোসেন শান্ত। নেতৃত্ব পেয়েই ভিন্ন ভিন্ন সংস্করণের জন্য আলাদাভাবে পরিকল্পনা শুরু করেছেন তিনি। শান্ত জানান, ঘরের মাটিতে নিয়মিত টেস্ট জিততে চাই; ওয়ানডেতে বড় কোনো টুর্নামেন্ট না জেতার আক্ষেপ ঘোঁচাতে চাই আর টি২০ তে ভুল শুধরে জিততে চাই সবার সাথে।

বিশ্বকাপের আগে থেকেই অবশ্য নেতৃত্বের লাইমলাইটে আসেন শান্ত। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে নেতৃত্ব দেন তিনি। এরপর বিশ্বকাপে তখনকার নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরির কারণে না খেলার সময়ে ভারত এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে নেতৃত্ব দিতে দেখা যায় শান্তকে।

আগামীকাল সোমবার (৪ মার্চ) থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। তার আগে রোববার একে একে তিন সংস্করণের চিন্তার কথা তুলে ধরেন শান্ত। তরুণ এই তারকা ওপেনার বলেন, আমরা টেস্ট ক্রিকেটে খুব বেশি উন্নতি করেছি বলে মনে হয় না; কিন্তু আগে যে অবস্থায় ছিলাম তার থেকে ভালো ক্রিকেট খেলা শুরু হয়েছে। এখন যে জিনিস আমি ব্যক্তিগতভাবে চাই যে, হোমে যে ম্যাচগুলো খেলা হবে বেশিরভাগ ম্যাচ যেন আমরা জিততে পারি এবং টেস্ট খেলার যে গুরুত্ব সেটা যেন আরও সবার মাঝে ভালোভাবে বিল্ডআপ হয়। আমরা যখন দেশের বাইরে যাব, বাইরের দলগুলোর সঙ্গে যেন লড়াই করতে পারি। এটা একটা দিক।

ওয়ানডেতে বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে শান্ত বলেন, ওয়ানডেতে আমরা ভালো করছি, কিন্তু দল হিসেবে বড় কোনো ট্রফি আমরা পাইনি। ওই পরিকল্পনা নিয়েই আমাদের এগোতে হবে। বড় টুর্নামেন্টে কিভাবে ভালো করতে পারি এবং দেশের হয়ে ট্রফি নিয়ে আসতে পারি।

টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে শান্ত বলেন, টি-টোয়েন্টি গত বছর খুব ভালো গিয়েছে। টি-টোয়েন্টি আগের থেকে উন্নতি হয়েছে, আরও যদি উন্নতি করি তাহলে দেখা যাবে সামনের দিকে যেকোনো দলের বিপক্ষে যেকোনো কন্ডিশনে ভালো করছি। খুব গুরুত্বপূর্ণ হলো তিন সংস্করণে যারা আমরা খেলব, নট অনলি ১৫ সদস্য। যে ৩০-৩৫টা খেলোয়াড় জাতীয় দলের আশপাশে প্রত্যেকের দায়িত্ব যার যার জায়গা থেকে দলের জন্য অবদান রাখা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply