রোজায় ভিক্ষাবৃত্তি বন্ধ করতে প্রচারণা শারজাহ পুলিশের

|

সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সিয়াম সাধনা শুরু হচ্ছে। মানুষ যাতে নির্বিঘ্নে সিয়াম সাধনা করতে পারে, তার জন্য অবৈধ বা ‘মৌসুমী’ ভিক্ষুকদের ভিক্ষাবৃত্তি বন্ধ করতে প্রচারণা চালিয়েছে শারজাহ পুলিশ। এছাড়া, বেশ কিছু পদক্ষেপও হাতে নিয়েছে তারা। রোববার (১০ মার্চ) এ খবর জানিয়েছে আরব আমিরাত ভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ।

অবৈধ ভিক্ষুকদের ভিক্ষা দিতে এবং তাদের ব্যাপারে রিপোর্ট করতে নাগরিকদের প্রতি আহ্বান জানায় পুলিশ। নাগরিকরা যেন শুধু অনুমোদিত দাতব্য প্রতিষ্ঠানে দান করে, সেই আহ্বানও জানানো হয় আরব আমিরাতের সাংস্কৃতিক রাজধানীর আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।

পুলিশ বলছে, সহজে অর্থ উপার্জনের জন্য মানুষের ধর্মীয় অনুভূতিকে কাজে লাগায় অবৈধ ভিক্ষুকরা। তাই জনসচেতনতা বাড়াতে ‘ভিক্ষা করা অপরাধ, দান করা দায়িত্ব’, ভিক্ষাবিরোধী এই প্রচারণা চালানো হছে। তিনটি ভাষায় চলে এই প্রচারণা– আরবি, ইংরেজি ও উর্দু।

পুলিশের এক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ভিক্ষুকরা রমজান মাসে মানুষের সহানুভূতি ও উদারতার সুযোগ নিয়ে ভিক্ষাবৃত্তিতে লিপ্ত হয়। পুলিশ ভিক্ষাবৃত্তি প্রথা বন্ধ করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। এজন্য এই প্রচারণা। মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে রমজান মাসজুড়ে ভিক্ষুক বিরোধী অভিযান চালানো হবে বলে জানান তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply