তারাবির সাত সতেরো

|

বছর ঘুরে এসেছে ত্যাগ ও সংযমের পবিত্র মাস রমজান। বান্দার প্রতি আল্লাহর বিশেষ অনুকম্পার নাম ‘মাহে রমজান’। তাই এই রোজার মাসে ত্যাগ ও সংযমের চর্চা করে খোদার সন্তুষ্টি অর্জনে সচেষ্ট থাকেন মুসলিম উম্মাহ।

রোববার (১০ মার্চ) সৌদি আরবে রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সিয়াম সাধনা শুরু হচ্ছে। সোমবার রোজার কর্মযজ্ঞ শুরু হবে যুক্তরাষ্ট্রসহ আরও অনেক দেশে।

ফলে যেসব দেশে আজ চাঁদ দেখা গেছে, সেসব দেশে রোববার প্রথম তারাবি অনুষ্ঠিত হয়েছে। সোমবার প্রথম রোজা পালন করবেন সেসব দেশের মুসলিমরা।

ইন্দোনেশিয়ার সেন্ট্রাল জাভা প্রদেশের সোলোতে শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদে তারাবির নামাজ আদায় করছে মুসলমান নারীরা
২০২৩ সালের ছবি: রয়টার্স

অন্যদিকে, অস্ট্রেলিয়াসহ অনেক দেশে শাবান মাস শেষ হচ্ছে সোমবার। সে অনুযায়ী সেসব দেশে সোমবার তারাবি এবং পরদিন মঙ্গলবার (১২ মার্চ) রোজা শুরু হবে। বাংলাদেশে কবে থেকে রমজান ‍শুরু হবে, তা জানা যাবে আজ। সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক আহ্বান করা হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে সূচিত হয় রমজান মাস। তারাবির নামাজও পড়া শুরু হয় সেদিন থেকে। ইতোমধ্যে তাই বিশ্বের বিভিন্ন দেশে তারাবির নামাজ অনুষ্ঠিত হয়েছে।

ইন্দোনেশিয়ার বান্দা আচেহ শহরের বাইতুর রহমান গ্র্যান্ড মসজিদে তারাবি আদায় করছেন মুসল্লিরা।
২০২৩ সালের ছবি: রয়টার্স

প্রথম রোজার আগের রাতে মসজিদে জামাতে পয়লা তারাবির নামাজ আদায় করে থাকেন ধর্মপ্রাণ মুসল্লিরা। রমজান মাসের প্রতি রাতেই তারাবির নামাজ আদায় করতে হয়।

কোরআন পড়ার মাধ্যমে তারাবির নামাজ আদায় করা রমজান মাসের অন্যতম অনুষঙ্গ। দেশের মুসল্লিরা যাতে পরিপূর্ণ কোরআন তেলাওয়াত শোনা থেকে বঞ্চিত না হন, তাই ইসলামিক ফাউন্ডেশন প্রতিদিনের তারাবির নামাজে কোরআনের নির্ধারিত অংশ পড়া নির্ধারণ করে দিয়েছে।

 

কায়রোর পুরোনো ইসলামিক এলাকার আল আজহার মসজিদে তারাবির নামাজ আদায়রত অজস্র মানুষ
২০২৩ সালের ছবি: রয়টার্স

সাধারণত রমজানের প্রথম ২৭ দিনে পূর্ণ কোরআন পাঠ করেন ইমাম। তারাবির নামাজ আদায়ের মাধ্যমে মুসল্লিরা তা শোনেন। একে বলে ‘খতম তারাবি’।

তারাবিতে নিয়মানুযায়ী প্রথম ছয় দিন দেড় পারা করে তেলাওয়াত করা হয়। ছয় দিনে পড়া হবে ৯ পারা। আর বাকি ২১ দিনে এক পারা করে পড়ানো হবে। এভাবেই ২৭ দিনে কোরআন খতম হবে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply